ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

খালেকদাদ চৌধুরী পুরস্কার পাচ্ছেন রফিকউল্লাহ-মারুফুল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৯
খালেকদাদ চৌধুরী পুরস্কার পাচ্ছেন রফিকউল্লাহ-মারুফুল ড. রফিকুল্লাহ খান ও কবি মারুফুল ইসলাম

নেত্রকোণা: ‘খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার-২০১৯’ পাচ্ছেন প্রখ্যাত সাহিত্যিক, গবেষক শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের (শেহাবি) উপাচার্য অধ্যাপক ড. রফিকউল্লাহ খান ও কবি মারুফুল ইসলাম।

১৯৯৭ সাল থেকে প্রতিবছর পহেলা ফাগুনে একজন বরেণ্য লেখক, কবি, সাহিত্যিককে এ পুরস্কার দেয় নেত্রকোণা সাহিত্য সমাজ।  

শুক্রবার (০১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সাহিত্য সমাজের  সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, আগামী ১৩ ফেব্রুয়ারি অর্থাৎ পহেলা ফাল্গুন শহরের মোক্তারপাড়া এলাকায় পাবলিক লাইব্রেরি চত্বরের বকুলতলায় ২৩তম ‘বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ বছর প্রতিথযশা সাহিত্যিক ড. রফিকুল্লাহ খান ও কবি মারুফুল ইসলামকে এ পুরস্কারে ভূষিত করা হবে।  

সাইফুল্লাহ এমরান জানান, ওই দিন ফাল্গুনের প্রথম সকালে বকুলতলা প্রাঙ্গণে জাতীয় সঙ্গীত, জাতীয় পতাকা, সাংগঠনিক পতাকা উত্তোলন ও ভাষা শহীদসহ সব শহীদের আত্মার শান্তি কামনা করে উৎসব উদ্বোধন করা হবে।  

এরপর হায়দার-শেলী স্মৃতি সঙ্গীত বিদ্যানিকেতনের পরিবেশনায় অনুষ্ঠিত হবে ‘বসন্ত বন্দনা। সকাল ১০টায় বের করা হবে আনন্দ শোভাযাত্রা, স্বরচিত কবিতা ও ছড়া পাঠ, গল্প পাঠ, সাহিত্য আড্ডা, নতুন প্রকাশিত বইয়ের পাঠ উন্মোচন এবং আলোচনা। উৎসবের শেষ দিনে থাকছে গান, আবৃত্তি ও বাউল গান।  

নেত্রকোণা সাহিত্য সমাজের সভাপতি অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী বলেন, বসন্তকালীন সাহিত্য উৎসবে এর আগে ২৩ জন কবি-সাহিত্যিককে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার দেওয়া হয়েছে। নেত্রকোণা ও বৃহত্তর ময়মনসিংহ ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলের কবি সাহিত্যকরা প্রতিবছর এ উৎসবে যোগ দেন।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৯ 
এসআই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।