ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
bangla news

বিশ্বকবির স্মরণে সঙ্গীত ও কবিতা সন্ধ্যা শুক্রবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-৩০ ৪:২১:৩৯ এএম
নিমাই মন্ডল ও মিরা মন্ডল

নিমাই মন্ডল ও মিরা মন্ডল

ঢাকা: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর স্মরণে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশেষ সঙ্গীত ও কবিতার আসর।  

‘সঙ্গীত ও কবিতায় গুরুদেব রবীন্দ্রনাথ’ শীর্ষক এই আসরে সঙ্গীত পরিবেশন করবেন স্বনামধন্য রবীন্দ্র শিল্পী মিরা মন্ডল। আর কবিতা আবৃত্তি করবেন জনপ্রিয় আবৃত্তিকার ড. নিমাই মন্ডল। 

শুক্রবার (১ ফেব্রুয়ারি) শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে বিশেষ এই সঙ্গীত ও কবিতার আসর। 

ড. নিমাই মন্ডল বাংলা কবিতার এক জনপ্রিয় আবৃত্তিকার। ৩০ বছরেরও বেশি সময় ধরে আবৃত্তি করছেন আবৃত্তি বিষয়ে ডক্টরেট অর্জন করা এই গুণী। ১৯৯৬ সালে বাংলা একাডেমি ড. নিমাই মন্ডলের লেখা ‘আবৃত্তির কলাকৌশল’ শীর্ষক একটি বই প্রকাশ করে। এছাড়াও তার কবিতা আবৃত্তি নিয়ে ‘অনন্ত তৃষ্ণা’, ‘ঐতিহ্যের অঙ্গীকার’ এবং সাম্প্রদায়িকতা বিরোধী আবৃত্তি সংকলন’ শীর্ষক অ্যালবাম প্রকাশিত হয়েছে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন, কলকাতার তারা টিভিসহ বিভিন্ন টিভি চ্যানেল ও রেডিও’তে নিয়মিতভাবে কবিতা আবৃত্তি করে আসছেন ড. মন্ডল। বর্তমানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান হিসেবে কর্মরত আছেন তিনি। 

মায়ের কাছে তালিম নেওয়ার মাধ্যমে ছোটবেলা থেকেই রবীন্দ্র সঙ্গীত চর্চা শুরু হয় মিরা মন্ডলের। নারায়ণগঞ্জ সঙ্গীত বিদ্যালয়ের ওস্তাদ নিত্যগোপাল সাহার কাছ থেকে নেন ক্ল্যাসিকাল মিউজিকের তালিম। ১৯৯২ সালে জেলা পর্যায়ে রবীন্দ্র সঙ্গীতে প্রথম স্থান অধিকার করেন মিরা। এরপর ১৯৯৬ সাল থেকেই বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন এবং কলকাতার তারা টিভিসহ বিভিন্ন টিভি ও রেডিও’তে নিয়মিতভাবে গেয়ে আসছেন রবীন্দ্র সঙ্গীত। তার কণ্ঠে গাওয়া রবীন্দ্র সঙ্গীত নিয়ে প্রকাশিত হয়েছে অ্যালবাম ‘অনেক কথা বলেছিলেম’। এছাড়াও যৌথভাবে প্রকাশিত তার অ্যালবামের মধ্যে রয়েছে ‘শ্রুতি গীতবিতান’ এবং ‘গীতাঞ্জলি’। 

আসন সংখ্যা খালি থাকা সাপেক্ষে এই অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত থাকবে। 

বাংলাদেশ সময়: ০৪১৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
আরআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14