ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বাংলার নবজাগরণে নজরুল শীর্ষক আলোচনা সভা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯
বাংলার নবজাগরণে নজরুল শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

বরগুনা: বর্ণাঢ্য আয়োজনে বরগুনায় চলছে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন। শুক্রবার (২৫ জানুয়ারি) জাতীয় কবি নজরুল ইসলামের জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। 

কবি নজরুল ইনস্টিটিউট ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বরগুনার শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজিত এ সম্মেলনের উদ্বোধন করেন প্রখ্যাত কথা সাহিত্যিক সেলিনা হোসেন।

দ্বিতীয় দিনের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) মো. আব্দুর রাজ্জাক ভূঞা,

এদিন মুখ্য আলোচক ছিলেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. রফিকউল্লাহ খান।

‘বাংলার নবজাগরণ ও কাজী নজরুল ইসলাম’ শীর্ষ আলোচনায় নবজাগরণের ক্ষেত্রে কবি নজরুলের সৃষ্টির বিভিন্ন দিক তুলে ধরেন তিনি।  

এর আগে বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) সম্মেলন উপলক্ষে সকাল ১০টায় বরগুনার জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলার শহীদ মিনার প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। পরে সেখানে উদ্বোধনী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অপ্রচলিত গানের ‘সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ২৪-২৬ জানুয়ারি পর্যন্ত এ সম্মেলন হচ্ছে।  

জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষে নির্ধারিত অনুষ্ঠান ছাড়াও থাকবে বইমেলা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। আয়োজন করা হয়েছে পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালারও।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।