ঢাকা, শনিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

শিল্পকলা একাডেমিতে ‘বিজয়ের মহোৎসব’ শুরু

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৮
শিল্পকলা একাডেমিতে ‘বিজয়ের মহোৎসব’ শুরু অনুষ্ঠান উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ স ম অরেফিন সিদ্দিক। ছবি-বাংলানিউজ

ঢাকা: ‘বিজয়ের মহোৎসব’ শিরোনামে সপ্তাহব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে ২৭ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বিকেলে নানা আয়োজনে অনুষ্ঠিত হবে এ উৎসব।

শুক্রবার (২১ ডিসেম্বর) এ উৎসবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ স ম অরেফিন সিদ্দিক। এ উৎসবের প্রতিপাদ্য হলো-‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাবো আমরা উন্নতির শিখরে’।

প্রতিদিন বিকেল সাড়ে ৪টায় চলচ্চিত্র প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হবে অনুষ্ঠান। এছাড়া থাকবে নাটক, পালা, গান ও নৃত্য, অ্যাক্রোবেটিকসহ নানা ধরনের পরিবেশনা।

উদ্বোধনী দিনের শুরুতেই প্রামাণ্যচিত্র ‘আমাদের বঙ্গবন্ধু’ এবং স্বল্পদৈঘ্য চলচ্চিত্র ‘গল্প সংক্ষেপ’ প্রদর্শিত হয়। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানে ‘দাম দিয়ে কিনেছি বাংলা..’ এবং ‘সোনাই বান্ধাইলা নাও..’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন একাডেমির নৃত্য শিল্পীরা। এছাড়া একক নৃত্য, গান, অ্যাক্রোবেটিক ও নাটক পরিবেশিত হয়।

‘একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতা..’ এবং ‘বসন্ত বাতাসে সইগো..’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে দিব্য সাংস্কৃতিক সংগঠন। ‘ও পৃথিবী এবার এসে..’ এবং ‘নাও ছাড়িয়া দে..’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন সৃষ্টি কালচারাল একাডেমির শিল্পীরা।

সংগীত পরিবেশন করেন শিল্পী মেহরিন, আজগর আলীম, ডলি মণ্ডল, মফিজুর রহমান ও সূচিত্রা রানী সূত্রধর। এছাড়া ছিল একাডেমির অ্যাক্রোবেটিক দলের পরিবেশনা ও নাট্যদল বাতিঘর-এর প্রযোজনা ‘রেডক্লিফ লাইন’-এর অংশ বিশেষসহ কুদ্দুস বয়তির পালা।

উদ্বোধনী অনুষ্ঠানে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যজন মঞ্চ সারথি আতাউর রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমদ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ প্রমুখ। অনুষ্ঠান উপস্থাপনা করেন দিলরুবা সাথী।

বাংলাদেশ সময়: ০২২৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৮
এইচএমএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa