ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

ছায়ানটে দু'দিন ব্যাপী শুদ্ধ সঙ্গীত উৎসব

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৮
ছায়ানটে দু'দিন ব্যাপী শুদ্ধ সঙ্গীত উৎসব ছায়ানটে দু'দিন ব্যাপী শুদ্ধ সঙ্গীত উৎসব। ছবি: বাংলানিউজ

ঢাকা: সঙ্গীত পিপাসুদের শুদ্ধ সঙ্গীতের সঙ্গে পরিচয় আরও নিবিড় করতে এবং সঙ্গীত শিক্ষার্থীদের সাধনা ও পরিবেশনে অনুপ্রাণিত করতে শুরু হলো ছায়ানটের শুদ্ধ সঙ্গীত উৎসব। সকলের জন্য উম্মুক্ত দুই দিনের এই উৎসব অনুষ্ঠিত হচ্ছে রাজধানীর ছায়ানট মিলনায়তনে।

বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন ওস্তাদ মিহির লালা। জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হওয়া এই আয়োজনে স্বাগত কথন ও ধন্যবাদ জ্ঞাপন করেন ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা।

তারপর শুরু হয় প্রথম আসরের মূল পরিবেশন।

পরিবেশন পর্বের শুরুতেই ছায়ানট শিল্পীরা অসিত কুমার দে'র পরিচালনায় বৃন্দ পরিবেশনার মধ্য দিয়ে দর্শক মুগ্ধতা আনেন রাগ ভীমপলশ্রী দিয়ে। এরপর সুপ্রিয়া দাশ কণ্ঠসঙ্গীতে পরিবেশন করেন রাগ মূলতানী। সতীন্দ্রনাথ হালদার কণ্ঠে আনেন রাগ পুরিয়া। লায়েকা বশীর নিবেদন করেন রাগ নারায়ণী।

মোহসিইউ জৌভিয়াল জিসাস ভুবন যন্ত্রসঙ্গীতে পরিবেশন করেন তবলা। এসময় তার সঙ্গে হারমোনিয়ামে সঙ্গত করেন লতিফুন জুলিও। আর সবশেষ খায়রুল আনাম শাকিল পরিবেশন করেন রাগ শুধ্কল্যাণ ও রাগেশ্রী এবং আহসান জুলকারনাইন পরিবেশন করেন রাগ বাগেশ্রী।

আয়োজনের দ্বিতীয় আসর অনুষ্ঠিত হবে শুক্রবার (২১ ডিসেম্বর) সন্ধ্যা ৬ থেকে। এদিন কণ্ঠসঙ্গীতে পরিবেশন করবেন সুমন চৌধুরী, রেজোয়ান আলী, অসিত দে, মোহাম্মদ শোয়েব, লতিফুন জুলিও, সালোক হোসেন, অভিপ্রিয় চক্রবর্তী, সুস্মিতা দেবনাথ সূচি, অর্পিতা চক্রবর্তী কৃষ্টি, কানিজ হুসনা আহম্মদী সিম্পী, সঞ্চিতা তৃষা।

যন্ত্রসঙ্গীতে এদিন বেহালা পরিবেশন করবেন মো. আলাউদ্দিন মিয়া ও শিউলী ভট্টাচার্যী, বাঁশি পরিবেশন করবেন মুর্তজা কবীর মুরাদ, এস্রাজ পরিবেশন করবেন অসিত বিশ্বাস, সেতার পরিবেশন করবেন এবাদুল হত সৈকত এবং তবলা পরিবেশন করবেন সুপান্থ মজুমদার। এছাড়া ছায়ানটের শিল্পীরা যন্ত্র এবং কণ্ঠে নিবেদন করবেন বিভিন্ন পরিবেশনা।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
এইচএমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa