ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

স্পেনের ‘অর্ডার অব মেরিট’ পেলেন চিত্রশিল্পী মনিরুল

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮
স্পেনের ‘অর্ডার অব মেরিট’ পেলেন চিত্রশিল্পী মনিরুল

ঢাকা: স্পেনের সম্মানসূচক ‘রয়েল স্প্যানিশ অর্ডার অব মেরিট’ পুরস্কারে ভূষিত হলেন দেশের বরেণ্য চিত্রশিল্পী মনিরুল ইসলাম।

রোববার (১৬ ডিসেম্বর) রাতে রাজধানীর গুলশানে বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত আলভারো ডি সালাস তার বাসভবনে এক অনুষ্ঠানে শিল্পী মনিরুলের হাতে সম্মানসূচক এ পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে স্পেনের রাষ্ট্রদূতসহ আরো উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

সোমবার (১৭ ডিসেম্বর) প্রেস বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।  

শিল্পীর হাতে পুরস্কার তুলে দিয়ে সংস্কৃতিমন্ত্রী বলেন, চিত্রশিল্পী মনিরুল ইসলাম বাংলাদেশ-স্পেনের বন্ধুত্বের প্রতীক। স্পেন সরকার শিল্পী মনিরুল ইসলামকে সম্মানসূচক ‘রয়েল স্প্যানিশ অর্ডার অব মেরিট’ পুরস্কারে ভূষিত করে সঠিক ও যথোপযুক্ত কাজটি করেছে। এ পুরস্কার অর্জন দেশের জন্য অত্যন্ত গৌরব ও সম্মানের। মনিরুল ইসলাম স্পেনের পাশাপাশি বহির্বিশ্বে বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে ছড়িয়ে দিতে অনন্য ভূমিকা রেখে চলেছেন।

অনুভূতি প্রকাশ করে শিল্পী মনিরুল ইসলাম বলেন, যেকোন ধরনের স্বীকৃতিই আনন্দের। আনন্দিত এ কারণে যে, স্পেন-বাংলাদেশের বাইরেও আমার চিত্রকর্ম স্বীকৃতি পাচ্ছে, মূল্যায়িত হচ্ছে। যদিও এটি মন্থর প্রক্রিয়া কিন্তু ক্রমান্বয়ে আমি আমার লক্ষ্যের দিকে অগ্রসর হচ্ছি।

তিনি বলেন, সাধারণের বাইরে গিয়ে মানব মনের অনুভূতি প্রকাশ শিল্পকর্মের সবচেয়ে জটিল দিক। আমি সারাজীবন আমার জীবন ও কর্মকে উপভোগ করেছি ও ভালোবেসেছি।

শিল্পী মনিরুল ইসলাম ১৯৯৭ সালে স্পেনের রাষ্ট্রীয় পদক, ২০১০ সালে স্পেনের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ সম্মাননা ‘দ্য ক্রস অব দ্য অফিসার অব দ্য অর্ডার অব কুইন ইসাবেলা’ পুরস্কার, ১৯৯৯ সালে বাংলাদেশে ‘একুশে পদক’ ছাড়াও ‘শিল্পকলা একাডেমি পদক’সহ বিভিন্ন পদক ও সম্মাননা পেয়েছেন।

বাংলাদেশ সময়: ০১৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮
এইচএমএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa