ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

গল্প-পুঁথিপাঠে শেষ হলো হরবোলার এক কুড়ির আয়োজন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
গল্প-পুঁথিপাঠে শেষ হলো হরবোলার এক কুড়ির আয়োজন হরবোলার এক কুড়ি আয়োজনে পরিবেশনা। ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রতিষ্ঠার দুই দশক পূর্তি উপলক্ষে আবৃত্তি সংগঠন ‘হরবোলা’ তার বছরব্যাপী আয়োজন ‘হরবোলার এক কুড়ি’ শেষ হয়েছে। আয়োজনে ছিলো আবৃত্তি, গল্প বলা, চরমপত্র পাঠ আর পুঁথিপাঠসহ নানা পরিবেশনা। 

বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে ‘সমাপনী আয়োজন শীর্ষক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো হরবোলার এক কুড়ি আয়োজনের আনুষ্ঠানিকতা।

সন্ধ্যায় প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে শুরু হয় সমাপনী আয়োজনের শুভারম্ভ।

এতে অতিথি ছিলেন স্বাধীন বাংলা বেতারের কণ্ঠযোদ্ধা আশরাফুল আলম। এছাড়া হরবোলার পরিচালক মজুমদার বিপ্লব, মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও রুশনান মূর্তজা লুবা পরিবেশন করেন যুদ্ধ ও মানবমুক্তির কবিতা।

অনুষ্ঠানে আমন্ত্রিত শিল্পী হিসেবে আরো আবৃত্তি পরিবেশন করেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়, জয়ন্ত রায়, আহকাম উল্লাহ, মেহেদী হাসান, শারমিন লাকী, সৈয়দ শহীদুল ইসলাম নাজু, মাসুম আজিজুল বাসার, তামান্না তিথি, আব্দুল গাফফার শেখ, জাকির হোসেন তপন ও জলতরঙ্গের শিল্পীরা।  

আবৃত্তি ছাড়াও গল্পবলা, চরমপত্র পাঠ ও পুঁথিপাঠসহ নানা পরিবেশনায় বৈচিত্র্যধর্মী উপস্থাপনা দিয়ে সাজানো হয় সমাপনী অনুষ্ঠানের আয়োজন।

১৯৯৮ সালে আবৃত্তি শিল্পী মজুমদার বিপ্লবের হাত ধরে যাত্রা শুরু করে আবৃত্তি সংগঠন ‘হরবোলা’। এরই ধারাবাহিকতায় সংঘবদ্ধতার বিশ বছর পূর্তিতে হরবোলা আবৃত্তি সংগঠনের শিল্পী কর্মীরা আয়োজন করে বছরব্যাপী কর্মযজ্ঞ।  

এর মধ্যে শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়ের একক আবৃত্তি অনুষ্ঠান, দেশের এবং দেশের বাইরের একজন অতিথি শিল্পী ও সংগঠনের দুজন শিল্পীদের অংশগ্রহণে আয়োজন ‘শ্রোতার আসর’, আমন্ত্রিত শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠান সপ্তক, আবৃত্তি বিষয়ক সেমিনারসহ মোট ১৯টি আয়োজন।  

এছাড়া আবৃত্তিকে সাধারণ মানুষের মনে ও সমাজের সর্বস্তরের মানুষের কাছে শুদ্ধ এবং সুন্দরের চর্চা পৌঁছে দেয়ার প্রত্যয় নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

বাংলাদেশ সময়: ০২৫২ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৩
এইচএমএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa