[x]
[x]
ঢাকা, রবিবার, ৫ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

‘রবীন্দ্রচর্চা ভালো প্রজন্ম নির্মাণে সহায়ক হবে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-২৮ ১০:১৫:২৪ পিএম
রবীন্দ্র উৎসবের সমাপনী দিনের অনুষ্ঠান

রবীন্দ্র উৎসবের সমাপনী দিনের অনুষ্ঠান

ঢাকা: রবীন্দ্রনাথের গান, কবিতা, উপন্যাস, নাটকসহ সাহিত্যের সব বিষয়ে অধ্যয়ন ও চর্চার মাধ্যমে ভালো প্রজন্ম নির্মাণে সহায়ক হবে বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বুধবার (২৮ নভেম্বর) সন্ধ্যায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে রবীন্দ্র উৎসবের সমাপনী দিনে তিনি এ অভিমত প্রকাশ করেন।

জাতীয় জাদুঘর ও রবীন্দ্র একাডেমি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। রবীন্দ্র একাডেমির সভাপতি কবি আজিজুর রহমান আজিজের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মোহম্মদ আব্দুল মান্নান ইলিয়াস।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বর্তমান সমাজে অনেক ধরনের বৈচিত্র্য রয়েছে। কতগুলো উপাদান আমাদের মানসকাঠামোর মধ্যে এমনভাবে প্রভাবিত করে যা মানুষের মধ্যে সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি, উদারতার ঘাটতি তৈরি করে। রবীন্দ্রনাথ অধ্যয়নের মাধ্যমে যে মানবিক গুণাবলী অর্জনের উপায় পাওয়া যায় সেটিও বর্তমান প্রজন্মের জন্য অত্যন্ত জরুরি। সেই কারণে আমাদের সামনে রবীন্দ্রচর্চা যতই হবে, অন্ধকার দূর করে ভালো প্রজন্ম নির্মাণে সহায়ক হবে। রবীন্দ্রনাথ সমকালীন বিষয়। রবীন্দ্রনাথ সব সময় সমসাময়িক। কখনো অতীত না।

দু’দিনব্যাপী এ রবীন্দ্র উৎসবে শেষ দিনে সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সংগীত পরিবেশন করেন শিল্পী মহিউজ্জামান চৌধুরী, মহাদেব ঘোষ, স্বপন দত্ত, সালমা আকবর প্রমুখ। 

এছাড়া কবিতা, নৃত্য পরিবেশন করা হয়। বিকেলে অনুষ্ঠিত সেমিনারে জাদুঘরের সিনেপ্লেক্সে ‘রবীন্দ্রনাথ ও ইংরেজি ভাষা: মূল রচনা, স্বকৃত অনুবাদ ও চিঠিপত্র’ শীর্ষক সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক শফি আহমেদ। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। আলোচনায় অংশ নেন ঢাবির ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক ফকরুল আলম।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৮
এসকেবি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache