ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

শিল্প-সাহিত্য

হরবোলার জয় জয়ন্তীতে সমকালীন ভালবাসা

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৮
হরবোলার জয় জয়ন্তীতে সমকালীন ভালবাসা আবৃত্তি অনুষ্ঠানে গুণী শিল্পীরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: আবৃত্তি অনুরাগীদের কাছে জয়িতা ভট্টাচার্য একটি প্রিয় নাম। বাঙালি জনপদ থেকে সুদূর অঞ্চল পশ্চিম ভারতে বসবাস করেও আবৃত্তিলোকে তার বিচরণ নিবিড়, স্বচ্ছন্দ। অনলাইন মাধ্যমে আবৃত্তির একটি পেশাদার, যত্নশীল ও পরিশীলিত ধারা বিনির্মাণে সতত সচেষ্ট তিনি। ইউটিউবে তার ‘ড্রামা কুইন’ সিরিজের ট্র্যাকগুলোই এর উজ্জ্বল সাক্ষ্য বহন করে।

নন্দিত এই বাচিক শিল্পীই এবার আবৃত্তি করে শোনালেন দেশের অন্যতম আবৃত্তি সংগঠন হরবোলার ‘জয় জয়ন্তী’ আয়োজনে। তার সঙ্গে আরও পরিবেশনা করেন দেশের জননন্দিত আবৃত্তিশিল্পী আহ্কাম উল্লাহ্ ও শিমুল মুস্তাফা।

হরবোলার দুই দশক পূর্তি উপলক্ষে এ বছরের শুরুর দিকে হাতে নেওয়া হয় বছরব্যাপী কর্মসূচি। সেই কর্মসূচির ধারাবাহিকতায় রোববার (১৮ নভেম্বর) রাতে এ আবৃত্তি অনুষ্ঠানে অংশ নেন তিন গুণী শিল্পী। রাজধানীর শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তিকলা মিলনায়তনে অনুষ্ঠিত আবৃত্তির এ আসর ‘জয় জয়ন্তী’তে শিল্পীরা বলে গেলেন সমকালীন সময় সহ আনন্দ বেদনা আর ভালবাসার কথা।

আয়োজনে বাচিকশিল্পী আহ্কাম উল্লাহ্ আবৃত্তি করেন কবি শামসুর রহমানের ‘পান্থজন’, সৈয়দ শামসুল হকের ‘আমার পরিচয়’, সুবোধ সরকারের কবিতা ‘কাল্লু’ ও ‘দুটি গ্রাম’, ভাস্কর চৌধুরীর ‘আমার বন্ধু নিরঞ্জন’, সৃজন সেনের ‘মাতৃভূমির জন্য’সহ বেশ কয়েকজন কবির কবিতা।

শিমুল মুস্তাফা আবৃত্তি করেন কবি নাজীব হিকমতের কবিতা ‘জেলখানার চিঠি’ ও কবি রাহুল দেব বর্মনের ‘মনে পড়ে রুবি রায়’সহ বিভিন্ন কবির বেশ কয়েকটি কবিতা।

জয়িতা ভট্টাচার্য আবৃত্তি করে শোনান কবি অনিন্দ্য মুখোপাধ্যায়ের ‘তিলোত্তমা’, ‘এক পশলা বৃষ্টি’, ‘এক সাথে নয় সাতে’ ও ‘বিজিত বেদনা’-সহ বিভিন্ন নিবেদন।

আয়োজন সম্পর্কে হরবোলা’র পরিচালক আবৃত্তিশিল্পী মজুমদার বিপ্লব জানান, প্রতিষ্ঠার ২০ বছর পূর্তি উপলক্ষে বছরব্যাপী নানা আয়োজন সাজিয়েছে হরবোলা। এক কুড়ি’র আয়োজনে বছরব্যাপী আবৃত্তি অনুষ্ঠানমালার অংশ হিসেবে এটি বিশেষ অনুষ্ঠান।

জয়িতা ভট্টাচার্যের পাশাপাশি আহ্কাম উল্লাহ ও শিমুল মুস্তাফার প্রতিও আকর্ষণ ছিল পুরো আয়োজন জুড়ে। বাংলাদেশের আবৃত্তি আন্দোলনের অন্যতম কান্ডারি এ শিল্পীদ্বয় সাংগঠনিক আবৃত্তিচর্চার সম্মিলিত ধারাকে যেমন এগিয়ে নিয়ে গেছেন, তেমনি আবৃত্তি শিল্পকে দেশে-বিদেশে, এমনকি অনলাইন মাধ্যমেও জনপ্রিয়তার এক অভাবনীয় শীর্ষে তুলে ধরেছেন।  

বাংলাদেশ সময়: ০৩৪৯ ঘণ্টা; নভেম্বর ১৮, ২০১৮
এইচএমএস/এপি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।