ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
bangla news

ফারসি সাহিত্য সমাদৃত তার সৌন্দর্য এবং মানবতায়

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-১২ ১১:০৪:২৬ পিএম
ছবি: বাংলানিউজ

ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশে তথা বাঙালি সংস্কৃতি ও সাহিত্যে ফারসি সাহিত্যের ব্যাপক প্রভাব রয়েছে।এদেশের মানুষ ঊনিশ শতকের গোড়ার দিক থেকেই রুমি, শেখ সাদী, ওমর খৈয়াম, হাফিজ, রুদাকি, ফেরদৌসী, নেজামী, জামী এবং ফরিদ উদ্দিন আত্তারের রচনার সাথে পরিচিত। এদেশে সুফি ভাবধারার বিকাশ ঘটে ফারসি সাহিত্যের মাধ্যমেই। ফারসি সাহিত্য বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে তার সৌন্দর্য এবং মানবতাবাদের প্রসাদ গুণে।

ফারসি সাহিত্য নিয়ে বলতে গিয়ে এমনটাই বলছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. আবদুস সবুর খান। সোমবার (১২ নভেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করে পাক্ষিক ‘বিশ্বসাহিত্য পরিক্রমা’ শীর্ষক অনুষ্ঠানের তৃতীয় পর্ব। একাডেমির জাতীয় নাট্যশালায় সেমিনার হলে অনুষ্ঠিত এ আয়োজনে আলোচনা করা হয় ‘ফারসি সাহিত্যের অতীত ও বর্তমান চর্চা এবং বাংলাদেশে ফারসি সাহিত্যের অবস্থান’সহ ফারসি সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে।

পৃথিবীর দেশে দেশে, বিভিন্ন ভাষায় রয়েছে অসংখ্য কবি-সাহিত্যিক এবং তাদের অভিনব রচনাসম্ভার। সেসব পাঠে-অনুধাবনে-পর্যালোচনায় আমাদের সৃষ্টিশীলতা ও মননশীলতার বিকাশ ঘটে। সে আঙ্গিকেই বিশ্ব-সাহিত্যের অনন্য ও আলোকিত অংশ এবং এর সৌন্দর্যকে শিল্পসমঝদার ও সাহিত্যপ্রেমীদের সামনে উপস্থাপনের লক্ষ্যে অনুষ্ঠিত হয় বিশ্বসাহিত্য পরিক্রমা অনুষ্ঠান।

পাক্ষিক এ সাহিত্যসভায় উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির সচিব বদরুল আনম ভূইয়া, প্রশিক্ষণ বিভাগের পরিচালক শওকত ফারুক, প্রযোজনা বিভাগের পরিচালক ড. কাজী আসাদুজ্জামান এবং গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক মো. জসিম উদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন একাডেমির কালচারাল অফিসার সৌম্য সালেক।

বাংলাদেশ সময়: ২৩০২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
এইচএমএস/এমকেএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14