[x]
[x]
ঢাকা, সোমবার, ৫ ফাল্গুন ১৪২৫, ১৮ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

সেলিব্রেটিং উইমেন ভয়েসে নারীর জয়গান

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-১১ ১০:১৭:৩০ পিএম
ভারতীয় হাইকমিশনে অনুষ্ঠিত হয় ‘আনবাউন্ড: সেলিব্রেটিং উইমেন ভয়েস’

ভারতীয় হাইকমিশনে অনুষ্ঠিত হয় ‘আনবাউন্ড: সেলিব্রেটিং উইমেন ভয়েস’

ঢাকা: নারী শুধু নারী নয়। সে চাইলে সমাজের পরিবর্তন আনতে পারে। একই সঙ্গে সৃজনশীল জায়গাগুলোতে নারী ও পুরুষের আলাদা কোনো বিভেদ নেই বলে মনে করেন ভারতীয় কবি, কথাসাহিত্যিক ও চিত্র পরিচালক অ্যানি জায়েদি এবং লেখক রাজিয়া এস খান।

রোববার (১১ নভেম্বর) সন্ধ্যায় ভারতীয় হাইকমিশনে অনুষ্ঠিত হয় ‘আনবাউন্ড: সেলিব্রেটিং উইমেন ভয়েস’ শীর্ষক আলোচনা। 

এ আয়োজনে আলোচকরা কথা বলেন সাহিত্যে নারীদের অবস্থান নিয়ে। আলোচনা করা হয় তাদের জয়গানের। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির অধ্যাপক ও বিশিষ্ট অনুবাদক ফখরুল আলম।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা এবং হিমাল শ্রিংলা। এসময় তারা এ অনুষ্ঠানকে সময় উপযোগী অনুষ্ঠান বলে অভিহিত করেন।

হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, সমাজ উন্নয়নে বর্তমান সময়ে নারীদের অবদান প্রচুর। আমাদের এ আয়োজন নারীদের আরো এগিয়ে যেতে সাহায্য করবে। আমরা চাই সমাজের সব নারী দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালক করুক। এজন্য বর্তামানে ভারত সরকারও বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের উত্তরসূরিদের জন্য লেখাপড়ায় বৃত্তির ব্যবস্থা করেছে।

নারীরা সমাজে বিভিন্ন সময় অবহেলিত মন্তব্য করে লেখক রাজিয়া এস খান বলেন, অনেক নারী ভালো কাজ করলেও বিভিন্ন সময় তিনি উঠে আসতে পারেন না। শুরুর কথা চিন্তা করলে উদাহরণ দেওয়া যায় বেগম রোকেয়াকে। তিনি অনেকটা যুদ্ধ করেই উঠে এসেছেন। আবার তিনি তার 'সুলতানাস ড্রিম' বইয়ের মধ্য দিয়ে নারীরা কীভাবে সমাজের উন্নয়ন করতে পারে তাও দেখিয়ে গেছে।

অ্যানি জায়েদি বলেন, আমাদের দৃষ্টিভঙ্গিতে লিঙ্গের দিকে তাকানো উচিত নয়। সমকালীন সময়ে আমাদের সামাজিক বাস্তবতা ও রাজনৈতিক বাস্তবতাও একই কথা বলে।

আয়োজনে বিভিন্ন গ্রন্থ থেকে পাঠ করেন আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ২২১৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৮
এইচএমএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db