ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
bangla news

চিন্তাকে হত্যা করা যায় না

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-১০ ৭:৫৫:৫০ পিএম
লিট ফেস্ট

লিট ফেস্ট

ঢাকা: ব্লগার লেখকদের গলা বন্ধ করা যায়, কোপানো যায় কিন্তু তার চিন্তাকে হত্যা করা যায় না।

শনিবার (১০ নভেম্বর) বিকেলে বাংলা একাডেমির ড. মুহাম্মদ এনামুল হক ভবনে লিট ফেস্টের সমাপনী দিনে এক আলোচনায় এ কথা বলেন লেখকরা। 

‘পেন: লেখকের মুক্তি, লেখকের স্বাধীনতা শীর্ষক’ এ আলোচনায় অংশ নেয় কবি ও লেখক কুমার চক্রবর্তী, মো. আখতার হোসেন, লেখক ও অনুবাদক মুম রহমান, পেন বাংলাদেশের মুহাম্মদ মহিউদ্দীন। সঞ্চালনা করেন সাংবাদিক উদিসা ইসলাম।

মুম রহমান বলেন, ব্লগার লেখকদের গলা বন্ধ করা যায়, কোপানো যায় কিন্তু তার চিন্তাকে হত্যা করা যায় না। কোনো একটা ফরম্যাট তৈরি করে দেওয়া মানেই স্বাধীনতায় বাধা দেওয়া। ফরম্যাট মানেই নির্দিষ্ট করে দেওয়া। এভাবে বলতে হবে, লিখতে হবে। আমি মনে করি লেখক যখন লেখেন তখন সে তার গল্পের মধ্যে ঢুকে যায়। কোনো প্রেসিডেন্টেরও সাধ্য নেই আমার গল্পের মধ্যে ঢোকার।

কুমার চক্রবর্তী বলেন, লেখকের প্রতিবাদ হতে পারে লেখার মাধ্যমে। বড়জোর রাষ্ট্র প্রয়োজন মনে করলে নিষিদ্ধ করতে পারে কোনভাবেই আক্রমণ হতে পারে না।

আখতার হোসেন বলেন, একজন লেখককে অনেক অনুশাসনের মধ্য দিয়ে চলতে হয়। যেটি লেখকের চিন্তাকে বাধাগ্রস্ত করে। লেখককে সমাজ কিভাবে গ্রহণ করবে সেটিও লক্ষ্য রাখতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৮
এসকেবি/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14