ঢাকা, সোমবার, ১১ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯
bangla news

শিশুদের আনন্দ-মুখরতায় ছুটির দিনের লিট ফেস্ট

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০৯ ১১:২৬:০২ এএম
লিট ফেস্টে শিশুদের গল্প বলার আসর

লিট ফেস্টে শিশুদের গল্প বলার আসর

ঢাকা: শিশুদের আনন্দ-মুখরতা আর গল্পের আসরে দ্বিতীয় দিনের মতো শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক সাহিত্য উৎসব (ঢাকা লিট ফেস্ট) ২০১৮।

শুক্রবার (৯ নভেম্বর) ছুটির দিনের সকালে শিশুদের কলকাকলিতে মুখর হয়ে উঠেছে ঢাকা লিট ফেস্ট প্রাঙ্গণ। এদিন সকালে শিশুদের জন্য ছিল গল্পের আসর। শিশুদের পাশাপাশি শিল্প-সাহিত্যপ্রেমী মানুষের সরব উপস্থিতিও ছিল হেমন্তের সকালে।

বাংলা একাডেমি প্রাঙ্গণে এদিন অনেককেই দেখা গেছে বিভিন্ন স্টলে ঘুরে নিজেদের পছন্দের বই খুঁজতে ব্যস্ত। তবে বিক্রেতারা জানিয়েছেন, দর্শনার্থীরা সকালের দিকে ঘুরে ঘুরে বই দেখলেও বিক্রিটা হয় মূলত বিকেলে। আর বাংলার তুলনায় পাঠকেরা ইংরেজি ভাষায় প্রকাশিত বইয়ের প্রতিই একটু বেশি আগ্রহী।

তবে বই ছাড়াও লেখক-সাহিত্যকদের সাথে ভাব বিনিময় আর আড্ডার জন্য প্রাঙ্গণে সাধারণ মানুষের ভিড় ছিল বেশ। তারা সবাই চান নিজেদের প্রিয় লেখক বা শিল্পীর সাথে একটিবারের জন্য হলেও দেখা করতে, কথা বলতে।
লিট ফেস্টের দ্বিতীয় দিনে বাংলা একাডেমি প্রাঙ্গণএ প্রসঙ্গে ঢাকা লিট ফেস্টে আগত লিমা ফারহানা জানান, সাহিত্য উৎসবের এই তিনদিন বিদেশি লেখকদের সঙ্গে পরিচিত হওয়ার একটা বড় সুযোগ রয়েছে। এখন মনের ভেতর জমে থাকা বিভিন্ন প্রশ্নগুলো ছুড়ে দেওয়া হবে তাদের জন্য। তাদের সাথে পরিচয় আর লেখার গল্প জানাটাও অন্যতম একটা আকর্ষণ।

দ্বিতীয় দিন সকাল থেকেই মেলা প্রাঙ্গণে দেখা গেছে বিভিন্ন দেশের লেখকদেরও। তারা সবাই জানিয়েছে বাংলা ভাষা ও বাংলাদেশের প্রতি বিশেষ অনুরাগের কথা।

পুলিৎজার জয়ী মার্কিন লেখক অ্যাডাম জনসন বাংলানিউজকে বলেন, এবার আমার প্রথম ঢাকাতে আসা। এ ধরনের উৎসব সত্যিই অনেক আনন্দের। বিশ্বের খুব কম দেশই এমন উৎসবের আয়োজন হয়ে থাকে। এর মধ্য দিয়ে বিভিন্ন দেশের শিল্প-সাহিত্যের বিনিময় হয়, গড়ে ওঠে একটি সৌহার্দ্যের বন্ধন।

এবারের উৎসবে বিদেশি অতিথিদের মধ্যে অংশ নিচ্ছেন পুলিৎজার বিজয়ী মার্কিন সাহিত্যিক ও শিক্ষাবিদ অ্যাডাম জনসন, পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও কলামনিস্ট মোহাম্মদ হানিফ, ব্রিটিশ ঔপন্যাসিক ফিলিপ হেনশের, বুকার বিজয়ী ব্রিটিশ ঔপন্যাসিক জেমস মিক, ভারতীয় জনপ্রিয় লেখিকা জয়শ্রী মিশ্রা, লন্ডন ন্যাশনাল অ্যাকাডেমি অব রাইটিংয়ের পরিচালক ও কথাসাহিত্যিক রিচার্ড বিয়ার্ড, ভারতীয় লেখিকা হিমাঞ্জলী শংকর, শিশুতোষ লেখিকা মিতালি বোস পারকিন্স, ওয়াল স্ট্রিট জার্নাল এশিয়ার প্রধান হুগো রেস্টল, মার্কিন সাংবাদিক প্যাট্রিক উইন, লেখক ও সাংবাদিক নিশিথ হাজারি। 

বাংলাদেশ থেকে প্রায় দেড়শ লেখক, অনুবাদক, সাহিত্যিক ও শিক্ষাবিদ অংশ নেবেন এবারের আয়োজনে।

লিট ফেস্টের অষ্টম এ আয়োজন এবার মুখরিত হবে বিশ্বের ১৫ দেশের দুই শতাধিকের বেশি সাহিত্যিক, বক্তা, পারফর্মার ও চিন্তাবিদ। তাদের আলোচনা, পারফরম্যান্স চলচ্চিত্র প্রদর্শনীসহ থাকবে আনপ্লাগড মিউজিক কনসার্ট। 

বাংলাদেশের সাহিত্য জগতে স্বনামধন্য ‘জেমকন সাহিত্য পুরস্কার’ ঘোষণা করা হবে লিট ফেস্টের দ্বিতীয় দিনে। একই দিনে লঞ্চ করা হবে ক্যাম্ব্রিজ শর্ট স্টোরি প্রাইজ।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৮
এইচএমএস/এসকেবি/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন :   বইমেলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db