ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯
bangla news

শুরু হচ্ছে লিট ফেস্ট, আগ্রহ আছে সাহিত্যনুরাগীদের

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০৮ ১০:২১:৩৫ এএম
অষ্টমবারের মতো শুরু হচ্ছে ‘ঢাকা লিট ফেস্ট’। ছবি: জি এম মুজিবুর

অষ্টমবারের মতো শুরু হচ্ছে ‘ঢাকা লিট ফেস্ট’। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: অষ্টমবারের মতো শুরু হচ্ছে যাচ্ছে ‘ঢাকা লিট ফেস্ট’। বাংলা একাডেমি প্রাঙ্গনে আন্তর্জাতিক এ সাহিত্য উৎসবকে ঘিরে ইতোমধ্যেই সরব হয়েছে দেশের বিভিন্ন শিল্প ও সাহিত্যনুরাগী জনগণ।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) সকালে এ আয়োজনের উদ্বোধন করবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। তবে উদ্বোধনের আগ মুহূর্ত থেকেই শিল্প সমঝদারদের পদচারণায় মুখর হয়ে উঠেছে বাংলা একাডেমি প্রাঙ্গন।

সকালে একাডেমি প্রাঙ্গনে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্য বিভাগের শিক্ষার্থী নাবিলা আফরোজের সঙ্গে। তিনি বলেন, প্রতিবারের মতোই এবারের লিট ফেস্টেও দেশি-বিদেশি নানান সাহিত্যিকদের আগমন ঘটবে। তাদের সঙ্গে কথা বলা, তাদের সম্পর্কে জানা, তাদের লেখার অভিজ্ঞতা জানার জন্য এর থেকে ভালো আয়োজন আর কি হতে পারে!

লিট ফেস্টের নিবন্ধন বুথে কথা হয় ইমাম মেহেদীর সঙ্গে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এ শিক্ষার্থী এসেছেন ফরিদপুর থেকে। কথা হলে জানান, মূলত লিট ফেস্টে অংশগ্রহণের জন্যই তিনি ঢাকা এসেছেন। গতবার অংশ নিতে না পারার ব্যথাটা এবার ভুলতে চান খুব বেশি জানাশোনার মাধ্যমে।

দেশের গণ্ডি পেরিয়ে বিশ্ব দরবারে ইতোমধ্যে এ মঞ্চ ছড়িয়ে দিয়েছে তার দ্যুতি। আন্তর্জাতিক শিল্পঙ্গনে ঢাকা লিট ফেস্ট বেশ জোরালোভাবেই পরিচয় করিয়ে দিয়েছে বাংলাদেশকে। আর তাই এটি অবদান রাখছে শিল্প-সাহিত্যের উন্নয়নে। সেই জায়গাটি থেকেই এবার বিশ্বের অন্যতম সাহিত্য বিষয়ক পুরস্কার ক্যামব্রিজ শর্ট স্টোরি প্রাইজ কর্তৃপক্ষ লিট ফেস্টের মঞ্চকে বেছে নিয়েছে তাদের পুরস্কার লঞ্চ করার জন্য।

আয়োজকরা জানিয়েছেন, ইতোমধ্যে তিন দিনব্যাপী এ সাহিত্য উৎসবের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবারের ঢাকা লিট ফেস্টে বাংলাদেশের সাহিত্যপ্রেমীদের জন্য সবচেয়ে বড় চমক হিসেবে থাকছেন ভারতীয় লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। উৎসবের শেষ দিন তিনি এ আয়োজনে যোগ দিয়ে কথা বলবেন বাংলাদেশের সাহিত্যপ্রেমীদের সঙ্গে।

এছাড়া নিজেদের লেখালেখি ও আত্মজীবনী নিয়ে কথা বলবেন অস্কার বিজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন এবং বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা। আর হ্যাশট্যাগ মি টু আন্দোলন নিয়ে কথা বলবেন অভিনেত্রী ও অ্যাক্টিভিস্ট নন্দিতা দাস। বাংলাদেশ থেকে প্রায় দেড়শ লেখক, অনুবাদক, সাহিত্যিক ও শিক্ষাবিদ অংশ নেবেন এবারের আয়োজনে।

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৮
এইচএমএস/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db