[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩০ কার্তিক ১৪২৫, ১৫ নভেম্বর ২০১৮
bangla news

ম্যান বুকার পুরস্কার পেলেন আইরিশ লেখক আনা বার্নস

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১৭ ৪:৩৯:২৯ পিএম
‘মিল্কম্যান’ বই হাতে আনা বার্নস

‘মিল্কম্যান’ বই হাতে আনা বার্নস

এবারের মর্যাদাসম্পন্ন সম্মাননা ‘ম্যান বুকার প্রাইজ’ পেয়েছেন আইরিশ লেখিকা আনা বার্নস। গত শতাব্দীর সত্তরের দশকে নর্দার্ন আয়ারল্যান্ডে ক্যাথলিক-প্রটেস্ট্যান্ট সহিংসতার বিষয়ে লেখা ‘মিল্কম্যান’ উপন্যাসের জন্য তিনি এ পুরস্কার পেয়েছেন।

মঙ্গলবার (১৬ অক্টোবর) লন্ডনের মধ্যাঞ্চলের গিল্ডহল মিলনায়তনে জাঁকালো অনুষ্ঠানে আনার হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ৬৬ হাজার ডলার বা ৫৬ লাখ টাকারও বেশি।

বেলফাস্টে জন্ম নেওয়া ৫৬ বছর বয়সী এই লেখিকা পুরস্কার ঘোষণার পর যেন বিশ্বাসই করতে পারছিলেন না। সে কথাই পুরস্কারগ্রহণ অনুষ্ঠানে বলছিলেন তিনি, ‘নাম ঘোষণায় আমি পুরোপুরি আকাশ থেকে পড়ছিলাম যেন। শেষ পর্যন্ত এ পুরস্কার পেয়ে আমি অভিভূত।’

তবে ২০০১ সালে প্রথম উপন্যাস ‘নো বোনস’ প্রকাশের পর আর্থিকভাবে চরম দুর্দশার মধ্যে পড়তে হয় আনাকে। এখন এই পুরস্কারের টাকা দিয়ে তিনি নিজের ঋণশোধ করবেন বলেও জানান।

ক্যাথলিক-প্রটেস্ট্যান্ট সহিংসতার সময় নারী, পুরুষ, ক্ষমতা ও এসবের অন্তর্গত দ্বন্দ্বসহ বিভিন্ন বিষয়ে লেখা ‘মিল্কম্যান’ প্রসঙ্গে আনা বলেন, ‘আমি উপনস্যাস লিখতে বসে চরিত্রগুলোর জন্য অপেক্ষা করছিলাম, যতক্ষণ না তারা জীবন্ত হয়ে ওঠে। তারা জীবন্ত হওয়া ছাড়া আমি আসলে লিখতেও পারি না।’

১৯৬৯ সাল থেকে ব্রিটিশ, আইরিশ ও কমনওয়েলথভুক্ত দেশের লেখকদের এ পুরস্কার দেওয়া হতে থাকে। তবে ২০১৪ সালে এটি বিশ্বের ইংরেজিভাষী সব লেখকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। 

গত বছর নিজের প্রথম উপন্যাস ‘লিংকন ইন দ্য বার্ডো’র জন্য বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাসম্পন্ন পুরস্কারটি পেয়েছিলেন আমেরিকান সাহিত্যিক জর্জ সান্ডার্স। বইটিতে ছেলের কবরের পাশে যুক্তরাষ্ট্রের ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের একটি রাতের শোকের চিত্রায়ন করেন সান্ডার্স।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache