ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

ইবিতে ব্রিটিশবিরোধী নাটক ‘টিনের তলোয়ার’ মঞ্চস্থ

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
ইবিতে ব্রিটিশবিরোধী নাটক ‘টিনের তলোয়ার’ মঞ্চস্থ নাটক ‘টিনের তলোয়ার’ ছবি: বাংলানিউজ

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রখ্যাত নাট্যকার উৎপল দত্ত রচিত ব্রিটিশবিরোধী নাটক ‘টিনের তলোয়ার’ মঞ্চস্থ হয়েছে।

শনিবার (১৩ অক্টোবর) বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ নাটক মঞ্চস্থ হয়। বিশ্ববিদ্যালয় থিয়েটারের ২৭ বছর পূর্তি উপলক্ষে এ নাটকটি মঞ্চস্থ করে তারা।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওনের নির্দেশনায় নাটকে অভিনয় করেন আরিফ, তারিক বিন নজরুল, এনামুল হক, রিতু, নিশাত প্রমুখ।  

এছাড়া নাটকটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন থিয়েটারের সাধারণ সম্পাদক আশিকুর রহমান বনি, সাংগঠনিক সম্পাদক মোর্শেদ হাবিব, সদস্য আদনান।  

আইন ও শরিয়াহ অনুষদের ডিন অধ্যাপক রেবা মন্ডল, সাবেক ডিন অধ্যাপক শাহজাহান মন্ডল, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুজ্জামান উপস্থিত থেকে নাটকটি উপভোগ করেন।

থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওন বলেন, তৎকালীন সমাজ ব্যবস্থা ও নারীদের প্রতি অবিচারের কথা নতুন প্রজন্মকে জানাতেই নাটকটি মঞ্চস্থ করা হয়। সেকাল আর একালে নারী নির্যাতন ও প্রজা শোষণের মধ্যে কোনো তফাৎ নেই। শুধু পাল্টেছে নির্যাতনের ধরন। এসব দিক চিন্তা করে এ প্রজন্মকে সচেতন করার লক্ষ্যেই নাটকটি মঞ্চে আনা হয়।

উৎপল দত্ত রচিত এ নাটকটি ১৯৭৩ সালে কলকাতার বেঙ্গল থিয়েটারে প্রথম অভিনীত হয়। নাটকটিতে তৎকালীন সাম্রাজ্যবাদী ব্রিটিশ সরকার ও তাদের সহযোগী সুদখোর ব্যবসায়ীদের মুখোশ উন্মোচন করেন তিনি। নারীদের চরম অবমূল্যায়নের জীবন্ত চিত্র ফুটে উঠে নাটকটিতে।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।