ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘জীবনের জয়গান’ সম্মাননা পেলেন তিন গুণী শিল্পী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
‘জীবনের জয়গান’ সম্মাননা পেলেন তিন গুণী শিল্পী সম্মাননা পান সংগীতে রুনা লায়লা এবং অভিনয়ে আলী যাকের ও সৈয়দ হাসান ইমাম

ঢাকা: ‘জীবনের জয়গান’ উৎসবের ১১তম আসরে এবছর আজীবন সম্মাননা পেলেন তিন গুণী শিল্পী। তারা হলেন- সংগীতে রুনা লায়লা, অভিনয়ে আলী যাকের এবং সৈয়দ হাসান ইমাম।

শুক্রবার (১২ অক্টোবর) রাতে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) নবরাত্রি হলে শিল্পীদের হাতে এ সম্মাননা তুলে দেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। একইসঙ্গে জীবনের জয়গান উৎসবের আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন তিনি।

আয়োজনে ‘দ্য ডেইলি স্টার-স্ট্যান্ডার্ড চার্টার্ড জীবনের জয়গান’ এর অনুষ্ঠানে গুণী শিল্পীদের সম্মাননা জানানোর পাশাপাশি প্রতিযোগিতার বিজয়ীদের হাতেও তুলে দেওয়া হয় পুরস্কার। গত এপ্রিলে ‘স্থাপত্যে বাংলাদেশ’ বিষয়ের ওপর শুরু হওয়া প্রতিযোগিতায় সারাদেশ থেকে আগ্রহীরা অংশ নেন তাদের আলোকচিত্র, গীতিকবিতা এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে। এর প্রতিটি বিভাগ থেকে তিনজন করে পুরস্কৃত করা হয়।

এ প্রতিযোগীতায় বিজয়ীরা হলেন- আলোকচিত্র বিভাগে মোহাম্মদ আবু রাসেল রনি (প্রথম পুরস্কার), মোহাম্মদ নাজমুল হাসান খান (দ্বিতীয় পুরস্কার) ও অমিত রুদ্র (তৃতীয় পুরস্কার)। গীতিকাব্য বিভাগে সালমা আক্তার (প্রথম পুরস্কার), মনিরুজ্জামান পলাশ (দ্বিতীয় পুরস্কার) ও বিধান মিত্র (তৃতীয় পুরস্কার)। চলচ্চিত্র বিভাগে ফিকশনে চৌধুরী আসিফ জাহাঙ্গীর অর্ক এবং নবীন চলচ্চিত্রকার বিভাগে রাম কৃষ্ণ সাহা।

এছাড়া আলোকচিত্র বিভাগে বিশেষ সম্মাননা পেয়েছেন মোহাম্মদ সৌদ আল ফয়সাল, সুপ্রতীম দাশ, সুব্রত দে, আজিম খান রনি, সৈয়দ মাহাবুবুল কাদের, তৌসিফ রহমান, মোহাম্মদ জাকিরুল মাজিদ কনক, শুভাশিস ভৌমিক এবং মোহাম্মদ শাজাহান। গীতিকাব্য বিভাগে বিশেষ সম্মাননা পেয়েছেন জাহিদুল ইসলাম, মোবারক হোসেন, মহসিন আহমেদ এবং ইউসুফ জামিল। চলচ্চিত্র বিভাগের নবীন চলচ্চিত্রকার উপ-বিভাগে বিশেষ সম্মাননা পেয়েছেন শোভন মিম এবং প্রামাণ্যচিত্র উপ-বিভাগে মাইনুল হোসেন সাগর।

উৎসবে আজীবন সম্মাননা পাওয়া গুণী শিল্পীদের আড়াই লাখ করে টাকা, আলোকচিত্র ও গীতিকাব্য বিভাগের প্রথম বিজয়ীদের এক লাখ করে টাকা এবং চলচ্চিত্র বিভাগের প্রধান বিজয়ীকে দেওয়া হয় দুই লাখ টাকা, ক্রেস্ট এবং সার্টিফিকেট। এছাড়া অন্যান্য বিজয়ীদেরকেও পুরস্কার হিসেবে টাকা, ক্রেস্ট এবং সার্টিফিকেট দেওয়া হয়।

শুরুতে নৃত্য সংগঠন সাধনার শিল্পীদের নৃত্য পরিবেশনার মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। এরপর স্বাগত বক্তব্য দেন ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম। তিনি বলেন, তিন গুণী শিল্পী রুনা লায়লা, আলী যাকের এবং সৈয়দ হাসান ইমামকে আজীবন সম্মাননা দিতে পেরে আমরা নিজেরাই সম্মানীত হয়েছি।

প্রধান অতিথি আসাদুজ্জামান নূর বলেন, তৃণমূল পর্যায়ে সংস্কৃতি চর্চা পৌঁছে দেওয়াই আমাদের মূল কাজ। বিগত পাঁচ বছরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে সেটি করার জন্য আপ্রাণ চেষ্টা করেছি। সংস্কৃতি চর্চার মাধ্যমে সবাই বড় শিল্পী হবেন এমনটি নয়। এর মাধ্যমে জনমানুষের মধ্যে যে সাংস্কৃতিকবোধ ও চেতনা তৈরি হবে, সেটি আমাদের অন্যতম লক্ষ্য।

আয়োজনে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়সহ অন্য বরেণ্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সম্মাননা প্রদান অনুষ্ঠান শেষে আয়োজন করা হয় সাংস্কৃতিক পরিবেশনা। এতে মূল আকর্ষণ হিসেবে সংগীত পরিবেশন করেন জনপ্রিয় সংগীতশিল্পী মিতালী মুখার্জি। এর আগে ফাহমিদা নবীর সুরে বিজয়ী গীতিকবি সালমা আক্তারের কথায় গান করেন ঐশী ও বর্ণ। এছাড়াও শাহজাহান মুন্সীর কণ্ঠে ছিলো বাউলগান এবং লালন ব্যান্ডের পরিবেশনা।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৮
এইচএমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।