ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

দেশসেরা বাংলাবিদ দেবস্মিতা সাহা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৩ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৮
দেশসেরা বাংলাবিদ দেবস্মিতা সাহা দেশসেরা বাংলাবিদ দেবস্মিতা সাহা’র হাতে পুরস্কার তুলে দিচ্ছেন বিচারকরা। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ প্রতিযোগিতায় ২০১৮ সালের দেশসেরা বাংলাবিদ নির্বাচিত হয়েছে চট্টগ্রামের দেবস্মিতা সাহা। আর জিতে নিয়েছে ১০ লাখ টাকার মেধাবৃত্তি। দেবস্মিতা ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী।

প্রতিযোগিতায় দ্বিতীয় হয়ে ঢাকার ওয়াইডব্লিউসি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের কারিন আশরাফ ঈন জিতে নিয়েছে তিন লাখ টাকার মেধাবৃত্তি। আর তৃতীয় স্থান অধিকার করে রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সাদিয়া আফরোজ অন্তু জিতেছে দুই লাখ টাকার মেধাবৃত্তি।

এছাড়া প্রথম দশ প্রতিযোগীর প্রত্যেকে পেয়েছে একটি ল্যাপটপসহ ব্যক্তিগত লাইব্রেরি করার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি।

বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্র্যান্ড ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগে ও চ্যানেল আই এর পৃষ্ঠপোষকতায় বাংলা ভাষা নিয়ে মেধাভিত্তিক টিভি রিয়েলিটিশো দ্বিতীয় বর্ষে শুরু করে। এতে সারাদেশের স্কুল পর্যায়ের ৫৩ হাজার প্রতিযোগী অংশ নেয়। এদের মধ্যে সেরা ছয়জনকে নিয়ে শুক্রবার (০৫ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হয়ে গেল চূড়ান্ত প্রতিযোগিতা। নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, বানান, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগ ছড়িয়ে দিতেই এ আয়োজন করা হয়।

ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পর্বে প্রধান বিচারক হিসেবে ছিলেন সাহিত্যিক ও কিশোর আলো সম্পাদক আনিসুল হক। অন্য বিচারকরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর ও মিডিয়া ব্যক্তিত্ব ত্রপা মজুমদার।

অনুষ্ঠানে চ্যানেল আই ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের সভাপতিত্বে এম.এম ইস্পাহানি লিমিটেডের পরিচালক মিসেস জাহিদা ইস্পাহানি, মির্জা আহমেদ ইস্পাহানি, মহাব্যবস্থাপক ওমর হান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩১৩ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৮
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।