ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘কাউন্টার ফটো’র ক্লাস শুরু ১২ অক্টোবর

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
‘কাউন্টার ফটো’র ক্লাস শুরু ১২ অক্টোবর ‘কাউন্টার ফটো’র ক্লাসে শিক্ষার্থীরা।

ঢাকা: আলোকচিত্রকে জীবিকা নির্বাহ আর সৌন্দর্যচর্চার গন্ডির ভেতর থেকে টেনে বের করে তৈরি করতে চায় প্রয়োজনীয় একটি তাত্ত্বিক ও রাজনৈতিক কাঠামো তৈরির পরিপূরক জমিন। আর সেই  জমিন তৈরির সংঘবদ্ধ প্রচেষ্টার প্রকাশ হয়েছিল ২০১২ সালে, ‘কাউন্টার ফটো- এ সেন্টার ফর ভিস্যুয়াল আর্টস’ স্থাপনের মধ্য দিয়ে।

যাত্রার শুরু ২০০৪ সালে সাইফুল হক অমি তার কিছু শুভাকাঙ্খীর সহোযোগিতায় ডিসেম্বর মাসে প্রকাশ করলেন ‘কাউন্টার ফটো’ নামে একটি সাময়িকী। যেটা ছিল এই ঘরানার মধ্যে বাংলায় লেখা প্রথম সাময়িকী।

আট বছর পর এটিই হয়ে উঠে ‘কাউন্টার ফটো’ প্রতিষ্ঠার মতাদর্শিক ভিত্তি। ‘কাউন্টার ফটো’র ক্লাসে শিক্ষার্থীরা।                                          অমি আর সহ প্রতিষ্ঠাতা এন্ড্রু বিরাজ দাস প্রতিষ্ঠা করলেন ‘কাউন্টার ফটো-এ সেন্টার ফর ভিস্যুয়াল আর্টস’, একটি আন্তর্জাতিক ছবির ইশকুল! ‘কাউন্টার ফটো’ নামের অন্তরালে কাজ করতে শুরু করলেন একদল তরুণ সমাজবিজ্ঞানী, আলোকচিত্রী, নাট্যকার, চলচ্চিত্রকার, অর্থনীতিবিদ, নৃ-বিজ্ঞানী, নগরপরিকল্পনাবিদ, চিত্রকার, প্রকৌশলী ও গবেষক।  

বর্তমানে আলোকচিত্রের কলাকৌশল শেখানোর জন্য রয়েছে বিভিন্ন মেয়াদের নয়টি কোর্স। শুরু থেকেই চালু রয়েছে আলোকচিত্রের উপর বেসিক ও অ্যাডভান্সড কোর্স এবং বিষয়ভিত্তিক কর্মশালা। একে একে তালিকায় যোগ হয়েছে, আন্তর্জাতিক মাস্টারক্লাস, মেন্টর প্রোগ্রাম, আর্টিস্ট রেসিডেন্সি প্রোগ্রাম, প্রফেশনাল ডিপ্লোমা আর এক্সচেঞ্জ প্রোগ্রাম।

কোর্সগুলোর সম্পর্কে বিস্তারিত তথ্য জানার সুযোগ আছে ‘কাউন্টার ফটো’র ওয়েবসাইট অথবা ফেসবুক পাতায়। প্রাপ্তির ঝুলিতে গতবছরে যোগ হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি। গ্র্যাজুয়েশন সম্পন্ন করা আলোকচিত্রীরা থেকে পাবেন পোস্টগ্রাজুয়েট ডিগ্রি করার সুযোগ আর এর সনদপত্র। সনদপত্র দেবে খোদ জাতীয় বিশ্ববিদ্যালয়।

পোস্টগ্রাজুয়েট ডিগ্রির দ্বিতীয় ব্যাচের ক্লাস শুরু হবে চলতি বছরের ১২ অক্টোবরের থেকে। আগ্রহী এবং শিক্ষাগত যোগ্যতা আছে এমন যে কেউ ৫ অক্টোবরের মধ্যে পাঠিয়ে দিতে পারেন আপনার পোর্টফোলিও। কিছু যাচাই-বাছাইয়ের পর নির্বাচিত প্রার্থীরা পাবেন দেশ-বিদেশের খ্যাতনামা আলোকচিত্রীদের কাছ থেকে হাতে কলমে শেখার সুযোগ। ‘কাউন্টার ফটো’র ক্লাসে শিক্ষার্থীরা।  বর্তমানে ‘কাউন্টার ফটো’তে শিক্ষাদান করছেন অর্ক দত্ত, পিটার টেন হুপেন, পাবলো বার্থো লোমিও, প্রীত রেজা, মনিরুল আলম, হাসান সাইফুদ্দিন চন্দন, ইমাম হাসান দের মত আলোকচিত্রীরা যাদের খ্যাতি রয়েছে বিশ্বজুড়ে। এছাড়াও ফ্যাকাল্টিতে ধীরে ধীরে যোগ হচ্ছেন আরো অভিজ্ঞ শিক্ষকরা।

একাডেমিক শিক্ষার পাশাপাশি ‘কাউন্টার ফটো’র আছে ‘কালো’ নামে একটি শিক্ষার্থীদের ফোরাম যেখানে তারা নিজেদের কাজ নিয়ে আলোচনা ও মূল্যায়নের পাশাপাশি নিয়মিত আয়োজন করেন ‘চিলেকোঠার গান’ ‘চিলেকোঠার সিনেমা’ ও ‘আর্টিস্ট টক’র মত সাংস্কৃতিক ও জ্ঞানভিত্তিক অনুষ্ঠান। ‘কাউন্টার ফটো’র এসব কার্যক্রম চলে শহরের বুকে দু’টি নান্দনিক ক্যাম্পাসজুড়ে। ক্যাম্পাস দু’টির একটি অবস্থিত মিরপুরের শেওড়াপাড়ায় ও অপরটি উত্তরায়।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।