[x]
[x]
ঢাকা, সোমবার, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ১৯ নভেম্বর ২০১৮
bangla news

অপসংস্কৃতি রোধে স্বাধীনতা সংসদের লোকসঙ্গীত সন্ধ্যা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-২৩ ৯:১৩:৪৮ পিএম
লোকসঙ্গীত সন্ধ্যায় সঙ্গীত পরিবেশন করছেন শিল্পীরা

লোকসঙ্গীত সন্ধ্যায় সঙ্গীত পরিবেশন করছেন শিল্পীরা

ঢাকা: গ্রাম বাংলার মানুষের জীবন আর সুখ-দুঃখের কথা ফুটে ওঠে বাংলার লোকসঙ্গীতে। ভাওয়াইয়া, ভাটিয়ালি, পল্লীগীতি ও গম্ভীরা গানের কথাগুলো যেনো সৃষ্টিই হয় বাংলার স্থানীয় সংস্কৃতি, জনপদের জীবনযাত্রা, তাদের কর্মক্ষেত্র, পারিবারিক ঘটনা, নদী, মাঝি, নৌকা, দাঁড়, গুন, গ্রামীণ জীবন, গ্রামীণ নারীর প্রেম-প্রীতি, ভালোবাসা, বিরহ, আকুলতাসহ বিভিন্ন বিষয়ের সম্মিলনে। আর এসব গান নিয়েই অনুষ্ঠিত হলো রংধনু গ্রুপ লোকসঙ্গীত সন্ধ্যা।

রোববার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর জাতীয় জাদুঘরে স্বাধীনতা সংসদের আয়োজনে লোকসঙ্গীতের এ সন্ধ্যায় উঠে আসে বাংলার পলি মাটির ঘ্রাণ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তযোদ্ধা মন্ত্রী আকম মোজাম্মেল হক।

'অপসংস্কৃতি রোধে দেশীয় সংস্কৃতি চর্চার গুরুত্ব' তুলে ধরে সঙ্গীত পরিবেশনার পাশাপাশি অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহিদুল হারুন, চিত্রনায়িকা নূতন ও চিত্রনায়িকা অঞ্জনাসহ বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিরা আলোচনা করেন। 

এসময় তারা বিদেশি অপসংস্কৃতি পরিহার করে দেশীয় সংস্কৃতিচর্চার জন্য সবাইকে আহ্বান জানান।

আলোচনা সভা শেষে লোকসঙ্গীতের বিভিন্ন ধারার গান পরিবেশন করেন চায়না রানী, নিশি দেওয়ান, আঁখি সরকারসহ বিভিন্ন শিল্পী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাধীনতা সংসদের উপদেষ্টা মো. আবুল বাশার হাওলাদার।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৮
এইচএমএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db