[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১ কার্তিক ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
bangla news

সাতক্ষীরায় ৩ দিনের নজরুল সম্মেলন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৯ ৮:১৪:০৫ পিএম
নজরুল সম্মেলন উপলক্ষে শোভাযাত্রা

নজরুল সম্মেলন উপলক্ষে শোভাযাত্রা

সাতক্ষীরা: সাতক্ষীরায় শুরু হয়েছে তিন দিনের জাতীয় নজরুল সম্মেলন।

এ উপলক্ষে বুধবার (১৯ সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

সাতক্ষীরার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আবদুল হান্নানের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার নিশ্চিন্ত কুমার পোদ্দার। সাতক্ষীরা জেলা প্রশাসন ও কবি নজরুল ইনস্টিটিউট এ সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব আবদুর রাজ্জাক ভূঞা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও নজরুল গবেষক এএফএম হায়াতুল্লাহ, নজরুল ইনস্টিটিউটের সচিব  মো. আবদুর রহিম, অধ্যাপক কাজী মো. অলিউল্লাহ, অধ্যাপক আশুতোষ সরকার ও সাতক্ষীরার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অনিন্দিতা রায়। 

বক্তারা নজরুলকে সাম্যবাদী কবি হিসাবে আখ্যায়িত করে বলেন, নজরুলের ‘চল চল চল ঊর্ধ্ব গগণে বাজে মাদল নিম্নে উতলা ধরণী তল, চলরে চলরে চল’ কবিতা আমাদের ব্রিটিশ বিদ্রোহ মানসকে শাণিত করেছে। 

ধুমকেতু পত্রিকায় নজরুল প্রথমেই স্বাধীনতার দাবি তোলেন উল্লেখ করে বক্তারা আরও বলেন, ভারতবর্ষের এক ইঞ্চি জমিও ব্রিটিশরা দখলে রাখতে পারবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন তিনি। নজরুল ‘আনন্দময়ী মায়ের আগমনী’ লিখে অসাম্প্রদায়িকতার পরিচয় দিয়েছেন। তিনি ছিলেন প্রেমের কবি, বিদ্রাহী কবি। নজরুল নিজেই ছিলেন নিজের শিক্ষক। 

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৮
এসআরএস

ক্লিক করুন, আরো পড়ুন :   সাতক্ষীরা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa