ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

শিল্প-সাহিত্য

চলে গেলেন ভি এস নাইপল

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
চলে গেলেন ভি এস নাইপল ভি এস নাইপল

ভারতীয় বংশোদ্ভূত, ত্রিনিদাদে জন্মগ্রহণকারী নোবেলজয়ী ব্রিটিশ লেখক ভি এস নাইপল ৮৫ বছর বয়সে মারা গেছেন। শনিবার (নাইপলের পরিবার তার মৃত্যুর খবর ঘোষণা করে।

সৃজনশীলতা, উদ্যম আর জীবনে যা কিছু নিয়ে থাকতে ভালোবাসতো তাই সেইসব অনুষঙ্গের মধ্যে থেকেই ভি এস নাইপলের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তার স্ত্রী নাদিরা নাইপল।

স্যার বিদ্যাধর সূর্যপ্রসাদ নাইপল ১৯৩২ সালের ১৭ আগস্ট ত্রিনিদাদে জন্মগ্রহণ করেন।

তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য নিয়ে অধ্যয়ন করেছেন। ইংল্যান্ডে স্থায়ী হলেও সারা দুনিয়াব্যাপী ঘুরে বেড়িয়েছেন নাইপল।  

এক একটি দেশ ঘুরেছেন আর লিখেছেন কালজয়ী এক একটি সাড়াজাগানো বই। ২০১৬ সালে ঢাকায় অনুষ্ঠিত আন্তর্জাতিক সাহিত্য উৎসব ‘ঢাকা লিটারেরি ফেস্টিভ্যাল’-এর ষষ্ঠ পর্বে অংশ নিতে বাংলাদেশেও এসেছিলেন ব্রিটিশ লেখক ভি এস নাইপল।

নোবেলজয়ী এই লেখক ৩০টিরও বেশি বই লিখেছেন। ১৯৭১ সালে বুকার পুরস্কার এবং ২০১১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান ব্রিটিশ এই লেখক। ‘এ হাউস ফর মি. বিশ্বাস’, ‘এ বেন্ড ইন দ্য রিভার’, ‘অ্যামং দ্য বিলিভার্স’, ‘দি অ্যানিগমা অব অ্যারাইভাল’ ভি এস নাইপলের উল্লেখযোগ্য সাহিত্যকর্ম।

বাংলাদেশ  সময়: ০৭০৭ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa