ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

স্কেচ প্রদর্শনীতে সংসদ ভবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৮
স্কেচ প্রদর্শনীতে সংসদ ভবন স্কেচ প্রদর্শনী দেখছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও অন্যান্যরা, ছবি: বাংলানিউজ

ঢাকা: জাতীয় সংসদ ভবনটি দেখলে স্থপতি মাত্রই শিহরণ বোধ করেন। বিশ্বের সবচেয়ে বড় সাংবিধানিক ভবন হিসেবে খ্যাত এ ভবনটি দেখে তেমনি শিহরণ বোধ করেছিলেন স্থপতি সাজিদ-বিন-দোজা। সে বোধ থেকেই তিনি নানা রূপে, নানা ভাবে স্কেচ করেছেন জাতীয় সংসদ ভবনের।

শুক্রবার (০৩ আগস্ট) আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে সেই স্কেচ নিয়েই উদ্বোধন করা হয়েছে শিল্পীর অষ্টম একক স্কেচ প্রদর্শনী ‘জনারণ্যে নীরবতা’।

সন্ধ্যায় প্রদর্শনীটির উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

এসময় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থপতি-কবি রবিউল হুসেইন, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের (আইএবি) সভাপতি স্থপতি কাজী গোলাম নাসির ও এলিট পেইন্টের পরিচালক সাজির আহমেদ।

একটি ভিন্নধর্মী সচেতনতা সৃষ্টির প্রয়াসই যেনো ফুটে উঠেছে শিল্পীর এ প্রদর্শনীতে। তুলি ও কালির ছোঁয়ায় বিশাল আকারের স্থাপত্যটি বিভিন্ন রূপ, বিভিন্ন সময়ের এবং বিভিন্ন বস্তুর সঙ্গে মিলে মিশে একাকার হয়ে গেছে তার ক্যানভাসে।

নিজের মতো করে সাজানো তার এ প্রদর্শনীতে তিনি সংসদ ভবনটিকে কখনো পদ্ম পাতার জলাশয়, কখনো ইট-কংক্রিটের মাঝে আবার কখনো বা অন্ধকার রাতের দৃশ্য সুচারুভাবে তুলে এনেছেন।

সকলের জন্য উন্মুক্ত নয় দিনব্যাপী এ প্রদর্শনী চলবে ১১ আগস্ট পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে প্রদর্শনী।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৮
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।