ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

ম্যান এশিয়ান সাহিত্য ‍পুরস্কারের প্রাথমিক তালিকা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০১১
ম্যান এশিয়ান সাহিত্য ‍পুরস্কারের প্রাথমিক তালিকা

অক্টোবরেই জানা হয়ে গেল সাহিত্যে নোবেল জয়ী ও ম্যান বুকার জয়ীর নাম। এবার দেখার বিষয় কে পাচ্ছেন এশিয়ার গুরুত্বপূর্ণ পুরস্কার ম্যান এশিয়ান সাহিত্য পুরস্কার।

সম্প্রতি সিঙ্গাপুর রাইটার্স ফেস্টিভ্যালে ঘোষণা করা হয়েছে ম্যান এশিয়ান সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত সম্ভ্যাব্য লেখকের দীর্ঘ তালিকা।

এই তালিকাতে স্থান পেয়েছে ১২ জন এশিয়ান লেখকের সদ্য প্রকাশিত ১২টি উপন্যাস। লেখকদের মধ্যে রয়েছেন ভারতের ৫ জন, জাপানের ২জন এবং বাংলাদেশ, ইরান, চীন, পাকিস্তান ও দক্ষিণ কোরিয়া থেকে ১ জন করে।

হংকংভিত্তিক ম্যান এশিয়ান সাহিত্য পুরস্কার এশীয় লেখকদের জন্য এক সম্মানজনক পুরস্কার হিসেবে স্বীকৃত। ইংরেজিতে লেখা বা অন্যান্য ভাষা থেকে ইংরেজিতে অনূদিত উপন্যাসের জন্য এ পুরস্কার প্রতিবছর দেওয়া হয়।

বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছেন তাহনিমা এনাম তার ‘দ্য গুড মুসলিম’ উপন্যাসটির জন্য। জাপানের প্রখ্যাত ঔপন্যাসিক হারুকি মুরাকামি মনোনয়ন পেয়েছেন তার ‘ওয়ান কিউ এইটি ফোর’ জন্য।

এছাড়া পাকিস্তানের জামিল আহমেদ ‘দ্য ওয়ান্ডারিং’, ভারতের রাহুল ভট্টাচার্য ‘দ্য স্লাই কোম্পানি অব পিপল হু কেয়ার’, অমিতাভ ঘোষ ‘রিভার অব স্মোক’, জানভি বড়ুয়া ‘রিবার্থ’, অনুরাধা রায় ‘দ্য ফোল্ডেড আর্থ’, তরুণ জে তেজপাল ‘দ্য ভ্যালি অব মাস্ক’, ইরানের মাহমুদদৌলা তাবাদি ‘দ্য কর্নেল’, দক্ষিণ কোরিয়ার কিং-সুক সিন ‘ প্লিজ লুক আফটার মম’, চীনের ইয়ান লিয়াঙ্কি ‘ড্রিম অব ডিং ভিলেইজ’ এবং জাপানের ব্যানানা ইউসিমোতো ‘দ্য লেইক’ উপন্যাসের জন্য ম্যান এশিয়ান সাহিত্য ‍পুরস্কারে দীর্ঘ তালিকায় স্থান পান।

ম্যান এশিয়ান সাহিত্য পুরস্কারের অর্থমূল্য ৩০ হাজার মার্কিন ডলার।

বাংলাদেশ সময় ১৭০১, নভেম্বর ০১.১১.২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।