ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

বর্ষামঙ্গলে বৃষ্টির পদাবলি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
বর্ষামঙ্গলে বৃষ্টির পদাবলি বর্ষামঙ্গলে বৃষ্টির পদাবলি। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ‘আজি ঝড়ের রাতে তোমার অভিসার,/পরানসখা বন্ধু হে আমার।/ আকাশ কাঁদে হতাশ-সম,/ নাই যে ঘুম নয়নে মম,/ দুয়ার খুলি হে প্রিয়তম,/ চাই যে বারে বার।/ পরানসখা, বন্ধু হে আমার।’

কবিগুরুর কবিতার মতোই বর্ষায় প্রিয় মানুষটিকে মনে পড়ে। আষাঢ়ে দেখা না মিললেও শ্রাবণে বর্ষা ফিরেছে সেই আপনজনের রূপে।

থেমে থেমে চলা অবিরাম বারিধারায় রোববার (২৯ জুলাই) সকালেও দেখা মিলেছে তার। তবে সন্ধ্যায় উধাও! আর বৃষ্টির এ লুকোচিরর মাঝেই শিল্পকলা একাডেমিতে হয়ে গেলো বর্ষামঙ্গলের আয়োজন।

এদিন বর্ষাকে উপজীব্য করে সৃষ্ট গান, কবিতা দিয়ে উদযাপন করা হয়। শিল্পকলা একাডেমি ও সরকারি সংগীত কলেজের উদ্যোগে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ছিল ‘বৃষ্টির পদাবলি’ শিরোনামে বর্ষার গানের অনুষ্ঠান।

আয়েজনে প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন ও মহাপরিচালক অধ্যাপক মাহাবুবুর রহমান।  

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সরকারি সংগীত কলেজের অধ্যক্ষ কৃষ্টি হেফাজ।

আয়োজনের শুরুতেই বাঁশির সুরে সংগীত কলেজের শিক্ষার্থীরা পরিবেশন করেন ‘বৃষ্টির পদাবলি’। এরপর সমবেত কণ্ঠে পরিবেশিত হয় মেঘ রাগ। শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা ধ্রুপদালাপ ও রবীন্দ্রসংগীতের সুরে পরিবেশন করেন নৃত্য।

একক কণ্ঠে বিকাশ কুমার গেয়ে শোনান ‘আজি ঝড়ের রাতে তোমার অভিসার’, মফিজুর রহমান গেয়ে শোনান ‘ঝরো ঝরো ঝরে শাওনধারা’ এবং ‘আষাঢ় মাইস্যা ভাইস্যা পানি’ গেয়ে শোনান কৃষ্ণ গোপাল।

শিউলি ভট্টাচার্যের নেতৃত্বে সংগীত কলেজের শিক্ষার্থীরা পরিবেশন করেন বেহালা বাদন। এরপর অংশ নেন তবলা বাদনে। সমবেত কণ্ঠে এসময় আরও পরিবেশিত হয় পটগান, গীত হয় সারিগান ‘সোনার বান্দাইল নাও’। সবশেষে জাতীয় সংগীতের মধ্য দিয়ে শেষ হয় আয়োজন।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
এইচএমএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।