[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

পাখোয়াজ মুগ্ধতায় আইজিসিসি'র সাংস্কৃতিক সন্ধ্যা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-২৭ ১:৪৪:১২ পিএম
আইজিসিসি আয়োজন করে ‘হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীত’ সন্ধ্যার

আইজিসিসি আয়োজন করে ‘হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীত’ সন্ধ্যার

ঢাকা: ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের (আইজিসিসি) সাংস্কৃতিক সন্ধ্যা। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে পাখোয়াজ নিয়ে মঞ্চে হাজির হলো অরিজিৎ ব্যানার্জী। বয়স পাঁচ কি ছয়! ছোট ছোট আঙুলে পাখোয়াজের একপাশে তাল দিলে অন্যহাতে নাগাল পেতে বেশ কষ্টই হয়ে যায়। তবুও ছাড় নেই। উজ্জল মুখে মিষ্টি হাসি ফুটিয়ে কলা পাতা পাঞ্জাবিতে ঢাকা শরীরটা এপাশ-ওপাশ দোল দুলিয়েই পাখোয়াজের সুরে মুগ্ধতা ছড়িয়ে দিলো পুরো আয়োজনে।

বুধবার (২৭ জুন) সন্ধ্যায় আইজিসিসি আয়োজন করে ‘হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীত’ সন্ধ্যার। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে আয়োজিত এ শাস্ত্রীয় সঙ্গীতযজ্ঞে একক সঙ্গীত পরিবেশন করেন কেয়া ব্যানার্জী। আয়োজনে পাখোয়াজ পরিবেশন করেন সঞ্জয় ব্যানার্জী ও অরিজিৎ ব্যানার্জী।

অনুষ্ঠানের শুরুতে পরিবেশন করা হয় সমবেত খেয়াল এবং সমবেত ধ্রুপদ। সমবেত ধ্রুপদের মধ্যে রাগ হিন্দোলে 'এ জীবন তব দয়ার দান', 'মহা শক্তিধর তুমি' এবং ভূপালী রাগে 'সকল খানে' গানগুলো নিবেদন করা হয়। সমবেত খেয়ালে নিবেদন করা হয় রাগ মালকোষে 'ভাষাতেই মানুষের শ্রেষ্ঠত্ব', রাগ আড়ানায় 'বাংলাদেশ বাংলা ভাষা' ইত্যাদি।

সন্ধ্যায় সঙ্গীতযজ্ঞের অনুষ্ঠান উপস্থাপনা করেন 'বাংলা খেয়াল' স্রষ্টা, সঙ্গীত গুরু আজাদ রহমান। তিনি বলেন, নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আইজিসিসি এ দেশের সঙ্গীতকে পল্লবিত করছে। দেশ-বিদেশের বিভিন্ন শিল্পীদের নিয়ে সমৃদ্ধ করছে সঙ্গীতের বিভিন্ন ধারাকে।

এসময় তিনি সবাইকে শাস্ত্রীয় সঙ্গীতে মনোযোগ দিতে আহ্বান জানান। তিনি বলেন, এ সঙ্গীতে একটু মনোযোগ দিন। তাতে আর যাই হোক, আমাদের সন্তানেরা বিপথে যাবে না।

অনুষ্ঠান শেষে শিল্পীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন আইজিসিসি'র পরিচালক বিশাল জ্যোতি দাস।

বাংলাদেশ সময়: ২৩৪২ ঘণ্টা, জুন ২৭, ২০১৮
এইচএমএস/এএইচ/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa