[x]
[x]
ঢাকা, রবিবার, ৬ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
bangla news

মা'কে নিয়ে ছড়া, কবিতা, গান

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৩ ৫:৩৩:১০ পিএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঢাকা: মা একটি অনুভূতির নাম। মা হচ্ছে সন্তানের একমাত্র নিরাপদ আশ্রয়। নিজে না খেয়ে সন্তানকে খাওয়ানো। এবং নিজের সুখকে বিসর্জন দিয়ে সন্তানের সুখ কামনায় নিজের সবটুকু দিয়ে চেষ্টা করেন শুধু মা। সন্তানের জন্য সকল কষ্ট সয়ে যাওয়া মায়েদের প্রতি কৃতজ্ঞতা জানাতে ‘আমি ও মা’ শিরোনামের কবিতা ও গানের আয়োজন করে ম্যাক্স এক্সপোজার।

বিশ্ব মা দিবসে রোববার (১৩ মে) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয় মায়েদের শ্রদ্ধা জানানোর এ আয়োজন। কবিতার পাশাপাশি এ আসরে ছিল রবীন্দ্রনাথের গানও।

অনুষ্ঠানের শুরুতে আলোচনা পর্বে আলোচক ছিলেন কবি কাজী রোজী, মুক্তিযোদ্ধা ওয়াকার হোসেন ও জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত। স্বাগত বক্তৃতা করেন ম্যাক্স এক্সপোজারের ব্যবস্থাপনা পরিচালক ফয়েজ রেজা।

তারিক সুজাত বলেন, মাকে মনে করার জন্য নির্দিষ্ট কোনো দিন হয় না। মা হচ্ছে প্রতিদিনের, প্রতিক্ষণের, প্রতি মুহূর্তের। জগতের সবচেয়ে মধুর ও স্বার্থহীন সম্পর্কটি হচ্ছে মা ও সন্তানের। 

বক্তৃতা শেষে তারিক সুজাত পাঠ করেন গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহত অন্তঃসত্ত্বা মা সিমোনা মন্টিকে নিয়ে লেখা স্বরচিত কবিতা 'জন্মের আগেই আমি মৃত্যুকে করেছি আলিঙ্গন'।

অনুষ্ঠানে একক কণ্ঠে ছড়া পাঠ করেন তামান্না তিথি। তিনি পাঠ করে শোনান হালিমা খাতুনের ছড়া ‘সেরা মা’।

এরপর দলীয় কণ্ঠে ছড়া পাঠ করে আবৃত্তি সংগঠন কল্পরেখার শিশু শিল্পীরা। সম্মেলক কণ্ঠে পরিবেশিত হয় ফয়েজ রেজা রচিত ছড়া ‘মা পাখিটা’। 

একক কণ্ঠে পাঁচটি গান গেয়ে শোনান নুসরাত সাথী। মাকে নিয়ে লেখা কবিগুরুর গান ‘যে তোমায় ছাড়ে ছাড়ুক’ ও ‘বড় আশা করে এসেছি গো কাছে ডেকে নাও’ গান দুটি পরিবেশন করেন এ শিল্পী। তার পরিবেশিত আধুনিক গানগুলোর মধ্যে ছিল ‘মধুর আমার মায়ের হাসি’, ‘ও তোতা পাখিরে’ এবং ‘মা গো তোমার ডাকে দেব সাড়া’।

অনুষ্ঠানে মাকে নিবেদন করে স্বরচিত কবিতা পাঠ করেন সাবিনা ইয়াসমিন, সৌম্য সালেক, এহসানুল ইয়াসিন, খালেদ হোসাইন, ওবায়েদ আকাশ, সৈকত হাবিব, শাহনাজ নাসরীন, শিহাব শাহরিয়ার, অনিকেত শামীম, বকুল আশরাফ, মাজেদা রফিকুন নেসা। স্বরচিত ছড়া পাঠ করেন আশিক মুস্তাফা, আবিদ আজম, সাজ্জাদ হুসাইন, ইশতিয়াক আহমেদ, অদ্বৈত মারুত, মুকুল শাহরিয়ার, গোলাম কিবরিয়া পিনু প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৩২১ ঘণ্টা, মে ১৪, ২০১৮
এইচএমএস/ এনএইচটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache