ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

চলছে আসামে বাংলাদেশের চিত্রকলা প্রদর্শনী এবং আর্ট ক্যাম্প

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১১
চলছে আসামে বাংলাদেশের চিত্রকলা প্রদর্শনী এবং আর্ট ক্যাম্প

৩০ অক্টোবর ২০১১ থেকে গৌহাটির শ্রীমন্ত শংকরদেব কলাক্ষেত্রে শুরু হয়েছে ‘রঙের ছন্দ’ শীর্ষক বাংলাদেশের চিত্রশল্পীদের প্রদর্শনী। ১১ জন শিল্পীর মোট ৩১ টি চিত্রকর্ম এই প্রদর্শনীতে স্থান পেয়েছে।



শিল্পীরা হলেন :  কাইয়ুম চৌধুরী, তাহেরা চৌধুরী, সমরজিৎ রায় চৌধুরী, রফিকুন নবী, মাহমুদুল হক, কালিদাস কর্মকার, ফরিদা জামান, নাসিম আহমেদ নাদভী, আহমেদ সামসুদ্দোহা, শিশির ভট্টাচার্য এবং মাকসুদা ইকবাল নীপা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নয়াদিল্লীতে বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার জনাব মাহবুব হাসান সালেহ। বিশেষ অতিথি ছিলেন আসাম সরকারের সংস্কৃতি, ক্রীড়া ও যুব মন্ত্রণালয়ের সচিব শান্তুনু ঠাকুর। এ ছাড়া আসামের প্রবীন শিল্পী বেনু মিশ্র, বাংলাদেশের বরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরী, শ্রীমন্ত শংকরদেব কলাক্ষেত্রের সহ সভাপতি রত্ন ওঝা, আই সি সি আর গৌহাটির আঞ্চলিক পরিচালক রাধারমন চ্যাটার্জি এবং বেঙ্গল গ্যালারি অব্ ফাইস আর্টসের পরিচালক সুবীর চৌধুরী উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

শিল্পী কাইয়ুম চৌধুরী বলেন, ‘মানবিক সম্পর্ক উন্নয়নে ও সংস্কৃতির ভাব বিনিময়ে এই প্রদর্শনীটি খুবই গুরুত্ববহ। ’

বেঙ্গল গ্যালারি অব্ ফাইস আর্টসের পরিচালক সুবীর চৌধুরী বাংলাদেশের মুক্তিযুদ্ধে আসামের জনগনের সহায়তার কথা স্মরণ করেন। তিনি বলেন ‘দুই দেশের সংস্কৃতির ভাব বিনিময়ে চিত্রশিল্পীরা যে ভূমিকা পালন করছেন তা নানা প্রদর্শনীর মধ্যে দিয়ে নবীন মাত্রা অর্জন করবে। ’

এদিকে শ্রীমন্ত শংকরদেব কলাক্ষেত্র গৌহাটিতে ৩১ অক্টোবর শুরু হলো বাংলাদেশের ১০ জন এবং আসামের ১৭ শিল্পীর অংশগ্রহণে চার দিন ব্যাপী এক আর্ট ক্যাম্প।

আট্যক্যাম্পে অংশ নেওয়া বাংলাদেশের শিল্পীরা হলেন : কাইয়ুম চৌধুরী, তাহেরা চৌধুরী, সমরজিৎ রায় চৌধুরী, মাহমুদুল হক, কালিদাস কর্মকার, ফরিদা জামান, নাসিম আহমেদ নাদভী, রনজিৎ দাস, আহমেদ সামসুদ্দোহা এবং মাকসুদা ইকবাল নীপা।

প্রদর্শনী ও আর্ট ক্যাম্পের আয়োজন করেছে ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদ (আই সি সি আর), বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস্ এবং শ্রীমন্ত শংকরদেব কলাক্ষেত্র গৌহাটি।

বাংলাদেশ সময় ১৮৪২, অক্টোবর ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।