[x]
[x]
ঢাকা, বুধবার, ৯ কার্তিক ১৪২৫, ২৪ অক্টোবর ২০১৮
bangla news

বইমেলায় বিনয় দত্তের উপন্যাস ‘অমৃতায়ন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-২৬ ৭:৫২:০৪ এএম
‘অমৃতায়ন’ উপন্যাসের প্রচ্ছদ ও লেখক। ছবি: সংগৃহীত

‘অমৃতায়ন’ উপন্যাসের প্রচ্ছদ ও লেখক। ছবি: সংগৃহীত

ঢাকা: এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ পেয়েছে সাহিত্যিক, নাট্যকার ও গণমাধ্যমকর্মী বিনয় দত্তের উপন্যাস ‘অমৃতায়ন’। 

উপন্যাসটি পাওয়া যাচ্ছে ‘পুথিনিলয়’ স্টলে (স্টল নাম্বার ২০০, ২০১, ২০২)। উপন্যাসটির প্রচ্ছদ করেছেন সারাজাত সৌম। সম্প্রতি ‘অমৃতায়ন’ উপন্যাসের জন্য তরুণ ঔপন্যাসিক হিসেবে ‘দিগন্তধারা সাহিত্য পুরস্কার ২০১৮’ পেয়েছেন লেখক।

‘অমৃতায়ন’ উপন্যাসের নায়ক অনিকেত। ষাটের দশকের প্রেক্ষাপটে লেখা এ উপন্যাসটি। এদিকে দেশভাগের বিশৃঙ্খল পরিস্থিতি যেমন এতে উঠে এসেছে, তেমনি উঠে এসেছে একটি পরিবারের টিকে থাকার আকুতি। দেশভাগ ও দাঙ্গার অস্থির সময়ের স্মৃতি নিয়ে বেড়ে উঠা মেধাবী তরুণ অনিকেত। আর মেধার কল্যাণে অনিকেতের সঙ্গে আলাপ হয় শহুরে তরুণী অরুণিমার।

উপন্যাসে সম্পর্কে লেখক বিনয় দত্ত বলেন, অমৃতায়ন উপন্যাসটিতে পাঠক যেমন গ্রামীণ জীবনের স্বাদ পাবেন, তেমনি এর সরল গদ্যভঙ্গিমা পাঠককে টেনে নিয়ে যাবে উপন্যাসের শেষ পর্যন্ত। 

বিনয় দত্তের লেখালেখির শুরু ছোটবেলায়। একাধারে সংস্কৃতিকর্মী ও সংগঠক তিনি। গবেষক ও সহকারী প্রযোজক হিসেবে কর্মরত রয়েছেন যমুনা টেলিভিশনে। 

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
এমসি/এনএইচটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache