[x]
[x]
ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪২৫, ২৬ সেপ্টেম্বর ২০১৮
bangla news

বইমেলায় বাড়ছে ডিজিটাল বই

শরিফুল ইসলাম জুয়েল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-২৫ ৮:৩৫:৩৩ এএম
বইমেলায় ই-বই/ছবি: সুমন শেখ

বইমেলায় ই-বই/ছবি: সুমন শেখ

অমর একুশে গ্রন্থমেলা থেকে: কেমন হতো যদি আপনার ছোট্ট সোনামণির বইয়ের বর্ণমালা ও ছবিগুলো তার সামনে জীবন্ত হয়ে উঠতো? যদি তার পছন্দের গল্প, ছোটগল্প, উপন্যাস, কবিতাসহ বিভিন্ন লেখা অবসরে অডিওতে শুনতে পারতো তাহলে পড়ালেখা হতো কতই না আনন্দময়।

সোনামণিদের এই আনন্দময় শিক্ষা নিশ্চিত করতে এবারের বইমেলায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম নিয়ে এসেছে একটি মোবাইল অ্যাপ। অ্যান্ড্রয়েড মোবাইলের এ অ্যাপটি চালু করে বইয়ের পাতার সামনে নির্দিষ্ট অক্ষর বা ছবির সামনে ধরলেই অক্ষরগুলো কথা বলবে, ছবিগুলো হবে প্রাণবন্ত।

একইভাবে এটুআই পরিচালিত ওয়েবসাইটে konnect.edu.bd লগইন করে ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা সাইবার সতর্কতা, এসডিজি, স্বাস্থ্যকথা, বয়োঃসন্ধি, ব্রন, জেন্ডার ভাবনা, মানসিক চাপ, কুইজ, কমিকসসহ বিভিন্ন বিষয়ে জানতে পারবেন। 

একইসঙ্গে সেখানে শিশু-কিশোর, বিজ্ঞান, সাহিত্যসহ অসংখ্য বই বিনামূল্যে পড়তে পারেন। রয়েছে পছন্দের বিভিন্ন চলচ্চিত্র দেখার সুযোগও।

এটুআইয়ের এই ওয়েবসাইট বর্তমান প্রজন্মের প্রযুক্তিবান্ধব শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। বইমেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে ১০৫/০৬ নম্বর স্টলে শিক্ষার্থীদের ভিড় চোখে পড়র মতো।

রোববার (২৫ ফেব্রুয়ারি) মেলার ২৫তম দিন বিকেল সাড়ে ৫টা পর্যন্ত এই ওয়েবসাইটে নিবন্ধিত শিক্ষার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ৮৮ হাজার ৮শ ৬৯ জন। তবে প্রতিনিয়ত এই সংখ্যা বাড়ছে বলে বাংলানিউজকে জানান স্টলের দায়িত্বে থাকা পল্লব কুমার সিংহ।

এদিকে চলতি দশকে প্রযুক্তির উন্নয়নে অনেক পরিবর্তন এসেছে পাঠকের বই পড়ার অভ্যাসে। এখন মানুষ ছাপা বইয়ের চেয়ে ই-বুকে বেশি অভ্যস্ত হয়ে পড়ছেন। পাঠকের হাতে থাকা স্মার্টফোন, ট্যাব ও কম্পিউটার ব্যবহার করে সহজেই যে কোনো ধরনের বই পড়তে পারছেন তারা। বইমেলায় পাঠকের এমন চাহিদার কথা ভেবেই এসেছে ডিজিটাল এ পড়ার মাধ্যম। যা মেলায় নতুন মাত্রা যোগ করেছে।

এটুআই প্রকল্পের স্টলই-বইয়ের প্রচার বাড়াতে মেলায় বিভিন্ন কৌশল অবলম্বন করছেন প্রকাশকরা। মোবাইল অ্যাপ ডাউনলোড ও নিবন্ধন করলে বিভিন্ন উপহারসহ নানা অফারও থাকছে এসব কৌশলে।

মেলায় ই.বি. স্যলিউশন লিমিটেডের স্টলে দেখা যায় বাংলালিংক ও রবি সিম ব্যবহারকারীরা ফ্রি বই পড়ার সুযোগ পাচ্ছেন। 'বইঘর' নামে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ ইনস্টল করে রবি/বাংলালিংক মোবাইল নম্বর ব্যবহার করে নিবন্ধন করলেই পাবেন এ সুবিধা। অ্যাপটিতে উপন্যাস, গল্প, কবিতাসহ বিভিন্ন ধরনের এক হাজারেরও বেশি বই সংরক্ষণ করে রাখা হয়েছে। তবে এখান থেক সুলভমূল্যে বই কেনার সুযোগ রয়েছে। 

এক্ষেত্রে মোবাইলের টকটাইম ব্যালেন্স ব্যবহার করা যাবে। এখানে সর্বনিম্ন ১০ টাকা থেকে সর্বোচ্চ ২৫ টাকা মূল্যের বই রয়েছে। তবে এসব বইয়ের ছাপা সংস্করণ কিনতে হলে ৩শ থেকে ৪শ টাকা খরচ হবে বলে বংলানিউজকে জানিয়েছেন স্টলের এক্সিকিউটিভ আশরাফ শাফী।

একইভাবে বেঙ্গল পাবলিকেশন্স, নববই ডটকম, একুশ ই-বই, চড়ুই ডটকমের ‘বইঘর’ অ্যাপসহ বিভিন্ন প্রকাশনীকে ই-বুক সুবিধা দিতে দেখা গেছে।

তরুণদের পছন্দ সায়েন্স ফিকশন-উপন্যাস
বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
এসআইজে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa