[x]
[x]
ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
bangla news

পাঠকের আগ্রহ বাড়ছে রচনা সমগ্রে

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৭ ৭:২১:৩২ এএম
একটি স্টলে বই দেখছেন একদল পাঠক। ছবি: সুমন শেখ

একটি স্টলে বই দেখছেন একদল পাঠক। ছবি: সুমন শেখ

অমর একুশে গ্রন্থমেলা থেকে: অনেক প্রকাশনী থেকেই এবার বড় ও জনপ্রিয় লেখকদের পুরনো বা বিষয়ভিত্তিক বই নিয়ে সংকলন প্রকাশিত হয়েছে। যেসব লেখকের প্রয়াণের অর্ধশতক পেরিয়ে গেছে, তাদের অনেকের সব রচনাও প্রকাশ পেয়েছে একসঙ্গে। পাঠকের আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে রচনা সমগ্রের এ বইগুলো।

মেলা প্রাঙ্গণ ঘুরে কথা হয় মধ্যবয়সী বইপ্রেমী রুবেল হোসেনের সঙ্গে। একটি প্রকাশনী থেকে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচনাবলি কিনে ফিরছিলেন তিনি। বললেন, ‘পথের পাঁচালী’ ও ‘চাঁদের পাহাড়’ পড়ে ও চলচ্চিত্র দেখে বিভূতিভূষণের প্রতি আগ্রহ তৈরি হয়েছে। তাই একসঙ্গে লেখকের সব বই কিনে ফেললাম। এবারের মেলার সব বাজেট এর জন্যই রেখেছিলাম।

তার মতো অনেক পাঠকই একক বইয়ের বদলে বড় বড় লেখকের রচনাবলি বা সমগ্র কিনতে আগ্রহী। প্রকাশকরাও বলছেন, পাঠকের আগ্রহ রয়েছে রচনাবলিতে। তাই পুরনো বইগুলোকে নতুন মলাটে আনা হচ্ছে।

অবসর প্রকাশনা সংস্থায় রয়েছে সৈয়দ আজিজুল হক সম্পাদিত চার খণ্ডে মানিক বন্দ্যোপাধ্যায় গল্প সমগ্র, ছয় খণ্ডে মানিক বন্দ্যোপাধ্যায় উপন্যাস সমগ্র, হুমায়ূন আহমেদের ‘সেরা সাত মুক্তিযুদ্ধের উপন্যাস’ ও ‘সেরা সাত ভৌতিক উপন্যাস’ এবং রকিব হাসানের ‘সেরা সাত গোয়েন্দা উপন্যাস’।

প্রতীক প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত হয়েছে ড. ভীষ্ফমদেব চৌধুরী সম্পাদিত বনফুলের ‘শ্রেষ্ঠ গল্প’। এর প্রতিটির বিক্রিই ভালো বলে জানান অবসরের ব্যবস্থাপক মাসুদ রানা।

উৎস প্রকাশনে পাওয়া যাচ্ছে ১০ খণ্ডের ‘আবুল মাল আবদুল মুহিত রচনাবলি’। সেইসঙ্গে লুপ্তপ্রায় সিলেটের নাগরী লিপির ২৫টি গ্রন্থ নিয়ে প্রকাশনটি এনেছে আবদুল মান্নান ও মোস্তফা সেলিম সম্পাদিত ‘নাগরী গ্রন্থসম্ভার’। এটি পাঠকদের কাছে সমাদৃত হয়েছে বলে জানান উৎস প্রকাশনের স্বত্বাধিকারী মোস্তফা সেলিম।

কাকলী প্রকাশনী থেকে এসেছে নির্মলেন্দু গুণের নয় খণ্ডের রচনাবলি। এসেছে হুমায়ূন আহমেদের ‘শ্রেষ্ঠ হুমায়ূন আহমেদ’ ও ‘মুক্তিযুদ্ধ সমগ্র’ এবং সুমন্ত আসলামের ‘তুমি আছো তাই’। কাকলীর স্বত্বাধিকারী এ কে নাছির আহমেদ সেলিম বলেন, সংকলন মানেই পুরনো বই- কথাটি সঠিক নয়। সংকলনের প্রতি মানুষের আগ্রহ রয়েছে এবং এর বিক্রিও ভালো।

কথাপ্রকাশ থেকে প্রকাশ পেয়েছে চলতি বছর ভ্রমণে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত শাকুর মজিদের চার খণ্ডের ভ্রমণ সমগ্র। অন্বেষা প্রকাশন থেকে এসেছে আনিসুল হকের ‘কৌতুক সমগ্র’। আগামী প্রকাশনী এনেছে আলমগীর কবিরের রচনা সংগ্রহ। পার্ল পাবলিকেশন থেকে প্রকাশিত হয়েছে আনিসুল হকের ‘উত্তরে ভালোবাসা’, সুমন্ত আসলামের ‘যখন প্রজাপতি মন’ ও মোস্তফা মামুনের ‘তনু কাকা সমগ্র ২’।

সময় প্রকাশন থেকে এসেছে আনিসুল হকের ‘ভালোবাসার উপহার’। অনন্যা থেকে এসেছে মহাদেব সাহার ‘গদ্য সমগ্র ৩’ এবং মুনতাসীর মামুনের ১৫ খণ্ডের ‘উনিশ শতকে বাংলাদেশের সংবাদ সাময়িকপত্র’। অনুপম থেকে এসেছে যতীন সরকারের ‘রচনাসমগ্র ৬’। 

এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রচনা সমগ্রের দু’টি খণ্ড, সৈয়দ শামসুল হকের ‘বিন্দু’, সেলিম আল দীনের ‘রচনা সমগ্র ১০’, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ‘রুদ্র সমগ্র’, মীজানুর রহমানের ‘রচনা সমগ্র’, বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমানের তিন খণ্ডের প্রবন্ধ সংগ্রহ, আখতারুজ্জামান ইলিয়াসের চার খণ্ডের রচনা সমগ্র ও আহমদ ছফার ‘উপন্যাস সমগ্র’ (মাওলা ব্রাদার্স); হরিশংকর জলদাসের ‘শ্রেষ্ঠ গল্প’ (আলোঘর); খালেদ হোসাইনের ‘কবিতা সমগ্র-২’ ও মোশতাক আহমেদের ‘আত্মা সমগ্র’ (অনিন্দ্য প্রকাশ); জাহানারা ইমামের ‘আত্মস্মৃতি সমগ্র’ এবং সৈয়দ শামসুল হকের ‘শ্রেষ্ঠ কবিতা’ ও ‘কিশোর সমগ্র ১ ও ২’ (চারুলিপি)।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
এইচএমএস/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache