ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বইমেলা

গ্রন্থমেলায় ভ্রমণের বই ‘কুয়াকাটা থেকে মারাকেশ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
গ্রন্থমেলায় ভ্রমণের বই ‘কুয়াকাটা থেকে মারাকেশ’

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে সাংবাদিক, লেখক নিজামুল হক বিপুলের প্রথম ভ্রমণ কাহিনী ‘কুয়াকাটা থেকে মারাকেশ’। লেখকের দেশ-বিদেশের বিভিন্ন স্থানে ভ্রমণের বিভিন্ন অভিজ্ঞতা থেকে লেখা বইটি বেশ পাঠকপ্রিয়তা পেয়েছে মেলায়।

বইয়ের প্রতিটি লেখায় উঠে এসেছে বিভিন্ন দেশের পাহাড়, সমুদ্র, নদীর পাশাপাশি আফ্রিকার সাহারা মরুভূমি এবং বরফ ঢাকা ইউরোপের বিভিন্ন দেশের পর্যটনস্পটগুলোর কথা।

সহজ এবং সাবলীল ভাষায় লেখা বইটিতে স্থান পেয়েছে বাংলাদেশের পার্বত্য জেলা রাঙামাটির সাজেকের আঁকাবাঁকা সবুজে ঘেরা সর্পিল সড়কের বর্ণনার সঙ্গে সঙ্গে মেঘ পাহাড়ের মাখামাখি।

ফুটে উঠেছে আফ্রিকার দেশ মরক্কোর মারাকেশ হয়ে সাহারা মরুভূমি, এটলাস পর্বতের পাথুরে পাহাড় কেটে তৈরি করা ভয়ংকর ও দুর্গম সড়কের বর্ণনা।  

বইটি সম্পর্কে লেখক নিজামুল হক বিপুলের মন্তব্য, পাঠকের কথা চিন্তা করে সহজ সরল ভাষায় ঘটনাগুলো ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। গা শিউরে ওঠার মতো এসব গল্প পাঠককে নিশ্চিত আনন্দ দেবে বলে আমার বিশ্বাস। ভ্রমণ গল্পগুলো পড়ার সঙ্গে সঙ্গে পাঠক ডুবে যাবেন কল্পনার রাজ্যে। কল্পনায়ই পৌঁছে যাবেন সেইসব অজানা-অচেনা স্থানে, সৌন্দর্যের কাছে।

লেখকের এ প্রত্যাশার আস্থাও রেখেছেন পাঠক। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মেলায় বই কিনতে আসা আরিফুর রহমান বাংলানিউজকে বলেন, ঘনিষ্টজনের মধ্যে অনেকেই বইটি নিয়েছেন। তাদের মতে বইটিতে বাস্তবতার পরশ রয়েছে, এজন্য আমিও একটা নিতে এলাম।
বেহুলা বাংলা প্রকাশিত ২৭৫ টাকা মূল্যের বইটি পাওয়া যাচ্ছে মেলায় সোহরাওয়ার্দী উদ্যোনে ১৭৩-৭৪ নম্বর স্টলে।

বইটির প্রকাশক চন্দন চৌধুরী বাংলানিউজকে বলেন, পেশায় সাংবাদিক হলেও লেখ নিজামুল হক তার বইয়ে ইউরোপের বিভিন্ন দেশের পর্যটনস্পট ভ্রমণের গল্প লিখেছেন। লেখার মাধ্যমেই পাঠককে নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন কখনও সুইজারল্যান্ডের আল্পস পর্বতের চূড়ায় আবার কখনও কোনো ড্যান্স ক্লাবে। নিয়ে গেছেন প্যারিসের আইফেল টাওয়ারে। আমরাও যত্নের সঙ্গে বইটি প্রকাশ করেছি। পাঠকদের মধ্যেও বইটি ব্যাপক সাড়া ফেলেছে।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
এসআইজে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।