ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘ফটোগ্রাফার শহিদুল আলম’স বেস্ট শট’

ফজলুল বারী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১১
‘ফটোগ্রাফার শহিদুল আলম’স বেস্ট শট’

প্রভাবশালী ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের গত সোমবারের অনলাইন সংস্করণে বাংলাদেশের বিশিষ্ট আলোকচিত্রী শহীদুল আলমের ইলিশ-নৌকার ছবি ও সাক্ষাৎকারভিত্তিক একটি রিপোর্ট ছাপা হয়েছে। লন্ডনের লিচফিল্ড স্টুডিওর উইলম্যাথি গ্যালারিতে শহিদুল আলমের ‘মাই  জার্নি অ্যাজ অ্যা উইটনেস’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী উপলক্ষে রিপোর্টটি ছাপা হয়।

এই প্রদর্শনী চলবে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত। ‘ফটোগ্রাফার শহিদুল আলম’স বেস্ট শট’ শিরোনামে তার সাক্ষাৎকারটি নিয়েছেন গার্ডিয়ানের প্রতিবেদক স্যারাহ ফিলিপস।
 
প্রদর্শনীর ছবিতোলার জন্যে ব্রহ্মপুত্র নদে তার দীর্ঘ কাজের গল্প গার্ডিয়ানকে বলেছেন শহীদুল আলম । তিব্বত থেকে উৎপন্ন এ নদী ভারতের অরুণাচল প্রদেশ, আসাম হয়ে বাংলাদেশের ভিতর দিয়ে বঙ্গোপসাগরে গিয়ে মিশেছে। প্রায় সাড়ে তিন বছর ধরে বাংলাদেশের নদী-জীবন আর ৮০০-র বেশি নৌকার ছবি তোলেন তিনি। দেশি কাঠের তৈরি ডিঙ্গি নৌকা থেকে ইঞ্জিনচালিত নৌকা আর জেলেজীবনের নানান বিবর্তনের ছবি তার কাজে সন্নিবেশিত হয়েছে। বর্ষায় গাঙ্গেয় বদ্বীপ বাংলাদেশে মৌসুমী বায়ু শক্তিশালী হবার পর প্রায় সব মাছধরা নৌকা আর জেলেদের ইলিশ শিকার মূল টার্গেট হয়। পর্যটক মাছটি মূলত বাংলাদেশের নদীসীমাতেই বেশি ধরা পড়ে।
 
দৌলতদিয়া ঘাট থেকে তেমনই এক নৌকায় উত্তাল নদীবক্ষে জেলেদের সঙ্গে যাত্রা ও দীর্ঘ অবস্থানের অভিজ্ঞতা উল্লেখ করে শহীদুল আলম গার্ডিয়ানকে বলেছেন, এই জেলেরা যে কত সাহসী আর পরিশ্রমী তা না দেখে ধারণা করা যাবে না। উত্তাল নদী এদের প্রায় সবারই বাড়িঘর কয়েক দফা ভেঙ্গেচুরে তলিয়ে নিয়ে গেছে। এই নদী তাদের জীবনে সাক্ষাৎ দৈত্য আর বিধবংসী এক প্রাণীর মতো।   তার রাক্ষুসে আক্রোশের কাছে সব হারাবার পর পরিবার-পরিজন নিয়ে নদীতীরের কোনও বাঁধের ওপর অথবা জেগেওঠা নতুন কোনও চরে তাদের নতুন আশ্রয় হয়েছে । কিন্তু মাছধরা বা জীবনের সংগ্রাম কখনো তাদের থেমে থাকেনি। নদীর এসব ভাঙ্গাগড়ার সঙ্গেই তাদের জীবন জড়িয়ে গেছে।

গার্ডিয়ানের রিপোর্টে শহিদুল আলমের ছবিকে বাংলাদেশের নদীজীবনের বিমূর্ত ল্যান্ডস্ক্যাপ হিসেবে উল্লেখ করা হয়েছে।
 
রিপোর্টের সঙ্গে জীবনবৃত্তান্তে উল্লেখ করা হয়েছে ১৯৫৫ সালে জন্ম শহিদুল আলমের। বাংলাদেশের মানুষের, বিশেষ করে ঢাকা শহরের সংগ্রামী পরিশ্রমী  মানুষের  জীবন তার প্রেরণার উৎস। ভিন্নতর সহজ অনায়াস একটি জীবন বেছে নিতে পারতেন শহিদুল আলম। কিন্তু তিনি তা উপেক্ষা করে শ্রমসাধ্য কঠিন এক জীবন বেছে নিতে পেরেছেন।

ফজলুল বারী [ কন্ট্রিবিউটিং এডিটর,  সিডনিপ্রবাসী সাংবাদিক ]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad