ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

এখনও উপন্যাস-হুমায়ূন খুঁজে ফেরেন পাঠক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৮
এখনও উপন্যাস-হুমায়ূন খুঁজে ফেরেন পাঠক একুশে গ্রন্থমেলার ৫ম দিনে বইয়ে মশগুল তরুণীরা/ছবি: ডিএইচ বাদল

ঢাকা বিশ্ববিদ্যালয়: পারভেজ, মুনির ও হামিম তিন বন্ধু মিলে অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে অনুপম প্রকাশনীর স্টলে খোঁজ করছিলেন নতুন বই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান ও মনোবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের এই শিক্ষার্থীরা গল্প, কবিতার বই বাদ দিয়ে কিনলেন জহির রায়হানের ‘বরফ গলা নদী’ উপন্যাসটি। 

উপন্যাস কেন কিনছেন জানতে চাইলে পারভেজ জানান, গল্প, কবিতার চেয়ে উপন্যাসই তাদের পছন্দ। কারণ নিজের বাস্তব জীবনের সঙ্গে উপন্যাসের চরিত্র ও ঘটনাগুলো চিন্তা করলে সেটির প্রতি আকর্ষণ আরো বেড়ে যায়।



শুধু পারভেজ, মুনিররা নয়, মেলায় আসা অধিকাংশ বইপ্রেমীর পছন্দের শীর্ষে উপন্যাস বলে জানান প্রকাশকরা। তারা বলেন, উপন্যাসই বেশি চলছে। আর এর পাঠক সবচেয়ে বেশি হচ্ছে তরুণরা।  

অনুপম প্রকাশনীর বিক্রয়কর্মী রাজু আহমেদ বাংলানিউজকে বলেন, মেলার পঞ্চম দিন পর্যন্ত উপন্যাসের বই বেশি বিক্রি হয়েছে। তার মধ্যে হুমায়ুন আহমেদ, অধ্যাপক জাফর ইকবাল ও জহির রায়হানের বই বেশি।

সরেজমিনে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, সময় বাড়ার সঙ্গে সঙ্গে দর্শনাথীদের ভিড় বাড়ছে বাঙালির প্রাণের এ মেলায়। বইপ্রেমী পাঠক, লেখক ও প্রকাশকের মিলনমেলায় পরিণত হচ্ছে মেলা। হুমায়ূন আহমেদের ছবি দিয়ে নান্দনিকভাবে সাজানো হয়েছে অন্যপ্রকাশের স্টল। বিকালে এই স্টলে বইপ্রেমীদের ভিড় লক্ষ্য করা যায়।  

এই স্টল থেকে হুমায়ূন আহমেদসহ ছয়টি উপন্যাসের বই কিনেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের ছাত্রী তাসনোভা তাবাসসুম। উপন্যাসের প্রতি এতো ঝোঁক কেন জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, একটি উপন্যাস শুরু করলে উপন্যাসটির শেষ অংশ কখনো আমাদের হাসায়, কিংবা কাঁদায়। এটি একজন লেখকের সফলতা। এ দিকটি আমাদের জীবনের সঙ্গে মিলে যায়।

কোন লেখকের উপন্যাস পছন্দ জিজ্ঞেস করতে বললেন, বরাবরের মতো হুমায়ূন আহমেদের উপন্যাস আমার প্রথম পছন্দ। আজ ‘হিমুর দ্বিতীয় প্রহর’, ‘তুমি আমায় ডেকেছিলে ছুটির নিমন্ত্রণে’ কিনেছি।

মেলায় আগত অধিকাংশ পাঠকই হুমায়ূন আহমেদের বইয়ের খোঁজ করে উল্লেখ করে সময় প্রকাশনের বিক্রয়কর্মী মনিরুজ্জামান বাংলানিউজকে বলেন, পাঠকের মাঝে হুমায়ূনের চাহিদা সবচেয়ে বেশি। অনেকে এসে বলেন হুমায়ূন আহমেদের নতুন বই বের হয়েছে কিনা!

এদিকে গ্রন্থমেলার পঞ্চম দিনেও সব স্টলের কাজ শেষ হয়নি। তবে সোহরাওয়ার্দী উদ্যান অংশে তথ্যকেন্দ্র চালু করেছে বাংলা একাডেমি। এদিন মেলায় নতুন বই এসেছে ১১৬টি। তার মধ্যে গল্পের বই ১৫টি, উপন্যাস ১৩টি, প্রবন্ধ ৯টি, কবিতা ৩২টি, গবেষণা ৫টি, ছড়া ৩টি, জীবনী ৩টি, মুক্তিযুদ্ধ ২টি, নাটক ১টি, বিজ্ঞান বিষয়ক ৪টি, ইতিহাসের ৬টি, রাজনীতির ১টি, স্বাস্থ্য বিষয়ক ২টি, রম্য ১টি, অনুবাদ ২টি।

জমে উঠছে একুশে গ্রন্থমেলা
বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৮
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।