ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

পঞ্চম বছরে তুরঙ্গমী, শুভেচ্ছায় সমাদৃত

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৮
পঞ্চম বছরে তুরঙ্গমী, শুভেচ্ছায় সমাদৃত

ঢাকা: নৃত্যের মধ্য দিয়ে দর্শকদের হৃদয়ে একটি বোধ জাগানোর স্পৃহা থেকে জন্ম নিয়েছিলো ‘তুরঙ্গমী’। নাচের এ প্রতিষ্ঠানটি বুধবার (৩১ জানুয়ারি) উদযাপন করলো তার পঞ্চম বর্ষের পদার্পণ অনুষ্ঠান।

এ উপলক্ষে রাতে গুলশানের একটি কনভেনশন হলে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান উদযাপন করা হয়। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ট্রান ভ্যান কাহোয়া, তুরঙ্গমীর প্রতিষ্ঠাতা ও পরিচালক পূজা সেনগুপ্তসহ বিশিষ্টজনরা।

মার্শা বার্নিকাট বলেন, বাংলাদেশে নাচের ক্ষেত্রে অ্যানিমেশনের ব্যবহার প্রথম এনেছে তুরঙ্গমী। আশা করি এমন আরো অনেক নতুন কিছু নিয়ে তুরঙ্গম এগিয়ে যাবে।

ভিয়েতনামের রাষ্ট্রদূত বলেন, তুরঙ্গমী একটি নতুন নৃত্য থিয়েটার। অথচ এ অল্প সময়ের মধ্যেই এটি অনেক কাজ করেছে। তুরঙ্গমীর উত্তরোত্তর সাফল্য কামনা করেন তিনি।

অনুষ্ঠানে তুরঙ্গমী স্কুল অব ডান্সের লোগো উন্মোচন করা হয়। এছাড়া সংগঠনের কাজে ভূমিকা রাখার জন্য এবং নাচে অবদান রাখার জন্য পাঁচজনকে সম্মাননা দেওয়া হয়।

ভিডিওচিত্রের মাধ্যমে অনুষ্ঠানে তুরঙ্গমীর তিন বছরের পথ চলার বিভিন্ন দিক দর্শকদের সামনে তুলে ধরা হয়। এসময় বিশিষ্টজনরা তুরঙ্গমীকে শুভেচ্ছা জানান।

তুরঙ্গমীর প্রতিষ্ঠাতা ও পরিচালক পূজা সেনগুপ্ত বলেন, অনেক বাধা-বিপত্তি সত্ত্বেও তুরঙ্গমী আত্মপ্রকাশ করে। অনেকটা পথ পাড়ি দিয়ে প্রতিষ্ঠানটি আজকের অবস্থানে এসেছে। আগামীতেও বাংলাদেশের নৃত্যে একটি গুরুত্বপূর্ণ অবদান রাখতে চায় তুরঙ্গমী।

বাংলাদেশ সময়: ০০৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৮
এইচএমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।