ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘পল্লীকবি’র নামে বাংলা একাডেমির নতুন পুরস্কার ঘোষণা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৮
‘পল্লীকবি’র নামে বাংলা একাডেমির নতুন পুরস্কার ঘোষণা

ঢাকা: পল্লীকবি জসীম উদ্দীনের নামে সাহিত্য পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলা একাডেমি। প্রথমবারের মতো এ বছর পুরস্কার দেওয়া হবে। এরপর প্রতি এক বছর পরপর এই পুরস্কার দেওয়া হবে। ৬০ বছরের উর্ধ্বে কবি-সাহিত্যিকদের সারাজীবনের কাজের স্বীকৃতি স্বরুপ এ পুরস্কার দেওয়া হবে। 

সোমবার (০৮ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- একাডেমির সচিব আনোয়ার হোসেন, পরিচালক সাহিদা খাতুন এবং এবারের গ্রন্থমেলা আয়োজন কমিটির আহ্বায়ক জালাল আহমেদ।

সংবাদ সম্মেলনে শামসুজ্জামান খান জানান, আমাদের সাংস্কৃতিক যাত্রার প্রকৃত চরিত্র বহন করে পল্লীকবি জসীম উদ্দীন। এ কারণেই এ কবির নামে বাংলা একাডেমি প্রবর্তিত শ্রেষ্ঠ পুরস্কারটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বছর থেকে পুরস্কার দেওয়া হবে। নতুন প্রবর্তিত এই পুরস্কারের মূল্যমান পাঁচ লাখ টাকা।

তিনি জানান, নীতিমালা তৈরি শেষে চলিত বছরের মার্চ মাসে ‘জসীমউদ্দীন পুরস্কার’ দেওয়া সম্ভব হবে। এটি প্রতি এক বছর অন্তর দেওয়া হবে। সাহিত্যের যেকোন শাখায় খুব বড়মাপের একজনকে এই পুরস্কার দেওয়া হবে। পুরস্কারটি দেওয়ার ক্ষেত্রে ৬০ বছর বা তার বেশি বয়সী কবি-সাহিত্যিকদের বিবেচনা করা হবে। তবে, পুরস্কারটি ‘মরণোত্তর’ কাউকে দেওয়া করা হবে না।

এদিকে, সংবাদ সম্মেলনে এবারের ‘অমর একুশে গ্রন্থমেলা-২০১৮’ এবং বাংলা একাডেমি প্রবর্তিত ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার’-এর সম্পর্কেও আলোকপাত করা হয়।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা জানুয়ারি ০৮, ২০১৮
এইচএমমএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।