ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

পল্লীসুরের জাদুতে মুখরিত যন্ত্রসংগীত উৎসবের চতুর্থ দিন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৮
পল্লীসুরের জাদুতে মুখরিত যন্ত্রসংগীত উৎসবের চতুর্থ দিন জাতীয় যন্ত্রসংগীত উৎসব/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: হাসন রাজাসহ বিভিন্ন লোকগানের সুরে সুরে শুরু হয়েছে জাতীয় যন্ত্রসংগীত উৎসবের চতুর্থ দিন বৃহস্পতিবার (৪ জানুয়ারি)। দেশের প্রখ্যাত ও নবীন শিল্পীদের অংশগ্রহণে আয়োজিত এ উৎসব চলবে আগামী ১০ জানুয়ারি পর্যন্ত।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের নন্দন মঞ্চে ইংরেজি নতুন বছরের প্রথমদিনের বিকেল থেকে শুরু হয়েছে দশদিনের এ ‘জাতীয় যন্ত্রসংগীত উৎসব ২০১৮’। বাংলার বাদ্যযন্ত্র ও যন্ত্রসঙ্গীত রক্ষা ও মানসম্মত চর্চাসহ নতুন প্রজন্মকে আমাদের দেশীয় বাদ্যযন্ত্রে আগ্রহী করে তোলার লক্ষ্যে প্রথমবারের শুরু হয়েছে এ উৎসব।

গোধুলী লগ্নে হবিগঞ্জ যন্ত্রীদের বাদনে মুখরিত হয়ে ওঠে উৎসবের চতুর্থ দিন। বাঁশির সুরে সুরে রাগ হংসধ্বনি বিষন্নতায় ভর দিয়ে রাত নামে শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে। দোতারা, বাঁশি, বেহালা, ঢোল, তবলা আর কাঞ্জিরা বাদনে বাংলার ঐতিহ্যবাহী লোকজ সুরের জাদুতে শ্রোতাদের মুগ্ধ করে রাখে সাতক্ষীরা, ফরিদপুর, কুড়িগ্রামের শিল্পীরা।

এদিন আরো পরিবেশন করেন- তবলায় জাকির হোসেন, সারোগীত নাসির উদ্দিন এবং একোর্ডিয়ানে মো. মনির হোসেন।

ব্রাহ্মণবাড়িয়ার শিল্পীরা লালন ফকির, হাছন রাজা, রাধারমণ দত্তসহ বাংলার পল্লীসুরের জাদুতে মাতিয়ে রাখেন উৎসবে অংশ নেওয়া সংগীতপ্রেমীদের।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৮
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।