ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বইয়ের সাথে বছর শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
বইয়ের সাথে বছর শুরু সপরিবারে, সবান্ধব বই ঘিরে জমেছ আড্ডাও। ছবি: বাংলানিউজ

চট্টগ্রামের উপকূলীয় দ্বীপ কুতুবদিয়ায় যে বাতিঘর সমুদ্রগামী জাহাজগুলোকে পথ দেখাতো, আকস্মিক ঝড়ে তা ভেঙে গিয়েছিলো। বাতিঘর এখন বইয়ের দোকান, আলো বিস্তারি অঙ্গন।

চট্টগ্রাম প্রেসক্লাব ভবনের বইয়ের প্রাঙ্গণে বছরের প্রথম দিনটি বইয়ের সাথে কাটানোর ইচ্ছা সফল হলো এখানে। দেখা পাওয়া গেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি, লেখক মহীবুল আজিজ, রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক সেলিমুল হক ও সম্পাদক আলি প্রয়াস সহ অনেকেই।

অনানুষ্ঠানিক আলোচনা হলো মহীবুল আজিজ অনূদিত ইতালো কালভিনোর গল্প নিয়ে। বেঙ্গল প্রকাশনী থেকে বইটি সদ্য বের হয়েছে।

চারদিকে তাকিয়ে মন ভরে যাওয়ার মতো পরিস্থিতি পাওয়া গেলো। অভিভাবকদের কোলে, হাতে যেন ফুটফুটে বাচ্চাগুলো বইয়ের রাজ্যে আনন্দে ভাসছে। এই বই, ওই বই ধরে টানাটানি করছে। পছন্দের বইগুলো জড়ো করে রাখছে কাউন্টারে। বছরের প্রথম দিনটি বইয়ের সাথে কাটাচ্ছে তারা। বই হাতে শুরু করেছে নতুন বছর ২০১৮ সাল।

বাতিঘরকর্মী সঞ্জীব দে বাংলানিউজকে জানান, মুক্তিযুদ্ধ, দেশভাগ, ইতিহাস, ঐতিহ্য ও উপন্যাসের বই  বেশি চলছে। শিশু-কিশোরদের প্রিয় রূপকথা, ছড়া আর অ্যাডভেঞ্চারের বইয়ের কাটতিও বেশ।

বইপ্রেমী অপরূপ শর্মা অনেকগুলো বইয়ের দোকানে ঘুরেছেন বছরের প্রথম দিনটিতে। 'পার্ক ও উদ্যানের নানা অনুষ্ঠানের পাশাপাশি শিক্ষিত-মধ্যবিত্ত শ্রেণি বিশেষ বিশেষ দিনে জাদুঘর, সংগ্রহশালা, লাইব্রেরিতেও ঢুঁ মারছেন', বললেন তিনি, 'আরবান কালচারে বই ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে ওঠা একটি উল্লেখযোগ্য দিক। '

নগর সংস্কৃতিতে উৎসব, পার্বণে বা বিশেষ দিনে নৃত্য-গীতের মতো গ্রন্থকেও যে সামনে রাখার দরকার নাগরিকগণ এখন তা অনুধাবন করছেন। বইকে করছেন নিজের এবং প্রজন্মের সঙ্গী। এর চেয়ে আনন্দ সংবাদ আর কী হতে পারে!
বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এমপি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।