ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

হাসান হাফিজের ৫৬তম জন্মদিন শনিবার

ডেস্ক নিউজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১১
হাসান হাফিজের ৫৬তম জন্মদিন শনিবার

ঢাকা: সত্তর দশকের বিশিষ্ট কবি ও সাংবাদিক হাসান হাফিজের ৫৬তম জন্মদিন আগামী ১৫ অক্টোবর শনিবার। ১৯৫৫ সালের এই দিনে তিনি নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার এলাহিনগর গ্রামে জন্মগ্রহণ করেন।



তিনি তাঁর কর্ম জীবনের ৩৫ বছর ধরে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কাজ করেছেন। ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্র থাকাকালীন অধুনালুপ্ত দৈনিক বাংলায় তার কর্মজীবনের সূচনা।

তিনি কলকাতার সাপ্তাহিক দেশ (এখন পাক্ষিক), দৈনিক জনকণ্ঠ এবং বৈশাখী টেলিভিশনে কাজ করেছেন। বর্তমানে দৈনিক আমার দেশ পত্রিকার ফিচার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এ পর্যন্ত তার ৭৮টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। এর মধ্যে মৌলিক কাব্যগ্রন্থ ৩১টি।

সাহিত্য ও সাংবাদিকতায় অবদান রাখার স্বীকৃতি হিসেবে তিনি পেয়েছেন, অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞান পদক, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, ডাকসু সাহিত্য পুরস্কার, কবিতালাপ পুরস্কার, জাতীয় প্রেস ক্লাব লেখক সম্মাননা, মওলানা ভাসানী স্মৃতি পুরস্কার, আবদুল আলীম স্মৃতি পুরস্কার, টোনাটুনি পদক, ঢাকা রির্পোটার্স ইউনিটি সম্মাননা, এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার, গোল্ডেন নেস্ট কালচারাল রিপোর্টার্স অ্যাওয়ার্ড ইত্যাদি।

সাহিত্য, সংস্কৃতি ও পরিবেশ সাংবাদিকতা বিষয়ক কাজে হাসান হাফিজ ভ্রমণ করেছেন বিশে^র ১৩ দেশ। তিনি বাংলাদেশ পরিবেশ সাংবাদিক  ফোরামের সাধারণ সম্পাদক এবং জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির সদস্য।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।