ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

কাঠে লেখা প্রাণের কথা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
কাঠে লেখা প্রাণের কথা নিজের শিল্পকর্ম দেখছেন শিল্পী-ছবি-বাংলানিউজ

ঢাকা: গ্যালারির অধিকাংশ শিল্পকর্মের নামের সঙ্গেই রয়েছে ‘মুকুর’ শব্দটি। যেমন-প্রাণমুকুর, শঙ্খমুকুর, জলের মুকুর ইত্যাদি। কিন্তু এতো মুকুর কেন? উত্তরটা শিল্পী নিজেই দিলেন। বললেন, মুকুর শব্দের অর্থ ‘প্রতিফলন’। আর শিল্পকর্মগুলো অধিকাংশই জীবনের প্রতিফলন। তাই নিয়েই সাজানো হয়েছে ‘মন-মুকুরের মরমিয়া’ প্রদর্শনী।

রাজধানীর গ্যালারি চিত্রক-এ চলা প্রদর্শনীতে স্থান পেয়েছে শিল্পী খন্দকার নাছির আহাম্মদের ২৬টি শিল্পকর্ম। প্রাণমুকুর, শঙ্খমুকুর, জলের মুকুর, উৎসমুখ, পুষ্পালোক, কিশলয়, এক ও পরস্পর, পুষ্পদহন, মেঘবতীসহ নানা শিল্পকর্ম প্রর্শনীতে স্থান পেয়েছে।

শিল্পকর্মগুলো যেন আমাদের জীবনেরই বিভিন্ন সময়ের আনন্দসুখ, চাওয়া ও ইচ্ছের প্রতিফলন।

শিল্পকর্ম-ছবি-বাংলানিউজএটি শিল্পীর প্রথম একক প্রদর্শনী। এ ব্যাপারে শিল্পী খন্দকার নাছির আহাম্মদ বাংলানিউজকে বলেন, এ প্রদর্শনীতে ২০০৪ থেকে বর্তমান সময় পর্যন্ত বিভিন্ন শিল্পকর্মগুলো স্থান পেয়েছে। শিল্পকর্মগুলো প্রকৃতিকে নতুন আঙ্গিকে দেখার একেকটি মাধ্যম। এখানে মরা জিনিসের ভেতর থেকে সজীব সত্ত্বা তৈরি করা হয়েছে। রয়েছে তাদের বেড়ে ওঠার গল্প।

প্রদর্শনী সম্পর্কে শিল্পী হামিদুজ্জামান খান বলেন, বয়সের তুলনায় নাছিরের কাজ অনেক বেশি পরিণত। তার করা জলরংগুলো সুন্দর হয়েছে, যা দেখে আমি ধাক্কা খেয়েছি। আর ভাস্কর্যের বিষয়ে বলতে হয়, এ প্রদর্শনী দেখলে ভাস্কর্যের প্রতি মানুষের শ্রদ্ধা বেড়ে যাবে।

করাত কিংবা আগুনের দাঁতে জ্বলবার আগে আমাদের এ খড়িদেহ জীবনে আরেকবার প্রাণের আগমন বা অঙ্কুরোদগম দেখতে চায়। সে আঙ্গিকেই মরা গাছের ছায়া কেটে কেটে আগাগোড়া এসবের টুকরো দিয়েই তৈরি হয়েছে শিল্পকর্মগুলো।

শিল্পীর শিল্পকর্ম ঘুরে দেখছেন দর্শক-ছবি-বাংলানিউজপ্রদর্শনী ঘুরে খুশি কবির বলেন, শিল্পীর ভাস্কর্যগুলো অত্যন্ত শক্তিশালী, আর জলরংগুলো তার দক্ষতার প্রতীক। প্রকৃতির সঙ্গে শিল্পীর সম্পর্ক কতটা গভীর, তা তার কাজের মধ্য দিয়ে অনুভব করা যায়।

শুক্রবার (২৪ নভেম্বর) শুরু হওয়া এ প্রদর্শনী চলবে আগামী ৮ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ধানমন্ডির ৬ নম্বর রোডের ৪ নম্বর বাড়ির এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
এইচএমএস/আরআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।