ঢাকা, সোমবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

ভাষাবিদ ড. মাহবুবুল হকের ৬৯তম জন্মবার্ষিকী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৯ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৭
ভাষাবিদ ড. মাহবুবুল হকের ৬৯তম জন্মবার্ষিকী

ঢাকা: জীবনের ৬৯টি বছর পূর্ণ করলেন প্রখ্যাত গবেষক ও ভাষাবিদ অধ্যাপক ড. মাহবুবুল হক। শুক্রবার (০৩ নভেম্বর) তার জন্মদিন।

বাংলা সাহিত্যে উজ্জ্বল এই মানুষটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর এবং পিএইচডি ডিগ্রি লাভ করেন। শিক্ষা জীবন শেষে একই বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন।

ছাত্র জীবনে অসামান্য প্রতিভার অধিকারী ড. মাহবুবুল হক শিক্ষকতা জীবনেও অনুরূপ প্রতিভার স্বাক্ষর রেখেছেন। প্রায়োগিক বাংলা ও ফোকলোর চর্চা, গবেষণা, সম্পাদনা, অনুবাদ ও পাঠ্য বই রচনা করে তিনি পরিচিতি লাভ করেছেন দেশে ও দেশের বাইরে।

বাংলাদেশ, ভারত ও পূর্বের সোভিয়েত ইউনিয়ন থেকে প্রকাশিত হয়েছে চল্লিশটির বেশি বই। ড. মাহবুবুল হক বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, বাংলা একাডেমি, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডসহ নানা গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করেছেন বিশেষজ্ঞ হিসেবে।

প্রমিত বাংলা বানানের নিয়ম প্রণয়নে সক্রিয় ভূমিকা রয়েছে তার। পেয়েছেন নজরুল পদক, মধুসূদন পদকসহ বেশ কিছু পুরস্কার ও সম্মাননা। ৬৯তম জন্মবার্ষিকীতে তাকে প্রাণঢালা অভিনন্দন।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৭
এইচএল/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa