[x]
[x]
ঢাকা, সোমবার, ৬ ফাল্গুন ১৪২৫, ১৮ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

বিমল গুহ প্রেমে স্নিগ্ধ, সমকালে স্বদেশি প্রণোদনা

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-০২ ১:৪৭:৪৯ পিএম
বিমল গুহের জন্মজয়ন্তীতে বক্তব্য দিচ্ছেন ড. আনিসুজ্জামান। ছবি: বাংলানিউজ

বিমল গুহের জন্মজয়ন্তীতে বক্তব্য দিচ্ছেন ড. আনিসুজ্জামান। ছবি: বাংলানিউজ

ঢাকা: বিমল গুহের প্রেম, স্নিগ্ধ ও সমকালীন কবিতাকে স্বদেশি প্রণোদনায় উন্মোচিত বলে আখ্যায়িত করছেন অ্যামিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

দেশবরেণ্য কবি বিমল গুহের ৬৫তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

বৃহস্পতিবার (০২ নভেম্বর) সন্ধ্যায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনের এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি হায়াত মাহমুদ, কবি শ্যামল কান্তি দাস, শিল্পী সমরজিৎ রায়সহ বিশিষ্ট ব্যক্তিরা।

স্বাধীনতা পরবর্তীকালে বাংলাদেশের কবিতায় যারা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন, কবি বিমল গুহ তাদের অন্যতম। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ও যুক্তরাজ্যের নেপিয়ার বিশ্ববিদ্যালয় থেকে প্রিন্টিং অ্যান্ড পাবলিশিং বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণ করেছেন।

সাহিত্যে অবদানের জন্য ১৯৭৯ সালে বাংলাদেশ পরিষদের জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ তরুণ কবি পুরস্কার, জীবনানন্দ দাস পুরস্কার, বাংলাদেশ রয়টার্স ক্লাব সম্মাননাসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন এ কবি।

তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে- অহংকার তোমার শব্দ, সাঁকো পার হলে খোলা পথ, স্বপ্নে জ্বলে শর্তহীন ভোর, বিবরের গান, নষ্ট মানুষ ও অনান্য কবিতা।

অনুষ্ঠানস্থলে বিমল গুহের ছবি এঁকে তাকে উপহার দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানান শিল্পী সমরজিৎ রায়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ।

বাংলাদেশ সময়: ২৩৪৫ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৭
এইচএমএস/এএসআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache