bangla news
জেমকন সাহিত্য পুরস্কার ২০১১ পেলেন

কথাসাহিত্যিক পারভেজ হোসেন ও মুম রহমান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৯-১৭ ১:৫৫:৫৪ পিএম

২০১১ সালের জেমকন সাহিত্য পুরস্কার পেলেন কথাসাহিত্যিক পারভেজ হোসেন এবং জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক মুম রহমান। ১৭ সেপ্টেম্বর সন্ধ্যা ৬ টায় ঢাকা রূপসী বাংলা হোটেল বলরুমে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার প্রদান করা হয়।

২০১১ সালের জেমকন সাহিত্য পুরস্কার পেলেন কথাসাহিত্যিক পারভেজ হোসেন এবং জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক মুম রহমান। ১৭ সেপ্টেম্বর সন্ধ্যা ৬ টায় ঢাকা রূপসী বাংলা হোটেল বলরুমে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার প্রদান করা হয়।

প্রতি বছর ‘জেমকন সাহিত্য পুরস্কার’ প্রদান করে থাকে জেমকন গ্রুপ। শুরুতে এ পুরস্কারের নাম ছিল ‘কাগজ সাহিত্য পুরস্কার’। ২০০০ সাল থেকে দু’জন সাহিত্যিককে দুই ক্যাটাগরিতে এটি প্রদান করা হয়। এর মধ্যে একটি হলো প্রকাশিত বইয়ের জন্য ‘জেমকন সাহিত্য পুরস্কার’ এবং অন্যটি পাণ্ডুলিপির জন্য ‘জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার’। 

পারভেজ হোসেনকে এ পুরস্কার দেওয়া হয় তার ‘যে জীবন ফড়িঙের, দোয়েলের’ গ্রন্থের জন্য। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেওয়া হয় নগদ ২ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র।

মুম রহমানক পুরস্কার দেওয়া হয় তার ‘অন্ধকারের গল্পগুচ্ছ’ নামে গল্পের পাণ্ডুলিপির জন্য। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেওয়া হয় নগদ ৫০ হাজার টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র। জেমকন গ্রুপের চেয়ারম্যান কাজী শাহেদ আহমেদ পুরস্কারপ্রাপ্তদেও হাতে এ অর্থমূল্য তুলে দেন।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি প্রকাশ করতে গিয়ে কথাসাহিত্যিক পারভেজ হোসেন বলেন, পুরস্কার আসলে জোনাক পোকার মতো, ফূর্তি ও উৎসবের মধ্যেই তা শেষ। কিন্তু পুরস্কার প্রাপ্তি লেখককে আরও নতুন উদ্যমে কাজ করার প্রেরণা জোগায়। তবে লেখকের শ্রেষ্ঠ পুরস্কার আসলে পাঠকের ভালবাসা।

মুম রহমান বলেন, এ পুরস্কার পেয়ে যেমন আনন্দ অনুভব করছি, তেমন অনেক বেশি দায়িত্ব মাথার ওপর এসে গেল বলে মনে হচ্ছে। আমি মনে করি জেমকনের এ পুরস্কার তরুণদেও জন্য ভবিষ্যত সৃজনশীল কাজে প্রেরণা জোগাবে।

অনুষ্ঠানে শুরুতে সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট শিল্পী অদিতি মহসিন। উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক মুস্তফা নূরউল ইসলাম, অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকী, ড.রফিকুল ইসলাম, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, কবি মোহাম্মদ রফিক, প্রসেফর সৈয়দ মনজুরুল ইসলাম, কবি কামাল চৌধুরী, ভারত থেকে আসা কবি রণজিৎ দাশ,  কবি খোন্দকার আশরাফ হোসেন, ড. রফিকুল্লাহ খান, মোহিত উল আলম, কথাসাহিত্যিক মঈনুল আহসান সাবের, সাজ্জাদ শরীফ, আহমাদ মোস্তফা কামাল প্রমুখ।

তবে জেমকন সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে ভারত থেকে কথাসাহিত্যিক দেবেশ রায়ের আসার কথা থাকলেও শারীরিক অসুস্থতার কারণে শেষপর্যন্ত তিনি আসতে পারেননি।

বাংলাদেশ সময় ২৩২২, সেপ্টেম্বর ১৭, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-09-17 13:55:54