bangla news

ঢাকা আসছেন কথাসাহিত্যিক দেবেশ রায় ও কবি রণজিৎ দাশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৯-১৩ ৬:১২:০২ এএম

১৬ সেপ্টেম্বর ঢাকা আসছেন পশ্চিমবঙ্গের কথসাহিত্যিক দেবেশ রায় ও কবি রণজিৎ দাশ। জেমকন সাহিত্য পুরস্কার ২০১১ প্রদান উপলক্ষে তারা আসছেন । ১৭ সেপ্টেম্বর হোটেল রূপসী বাংলার বলরুমে বিকেল ৬টায় এ পুরস্কার প্রদান করা হবে ।

১৬ সেপ্টেম্বর ঢাকা আসছেন পশ্চিমবঙ্গের কথসাহিত্যিক দেবেশ রায় ও কবি রণজিৎ দাশ। জেমকন সাহিত্য পুরস্কার ২০১১ প্রদান উপলক্ষ্যে তারা আসছেন । ১৭ সেপ্টেম্বর হোটেল রূপসী বাংলার বলরুমে বিকেল ৬টায় এ পুরস্কার প্রদান করা হবে ।

পঞ্চাশের দশকের অন্যতম কথাসাহিত্যিক দেবেশ রায়ের জন্ম ১৯৩৬ সালের ১৭ ডিসেম্বর। পশ্চিমবঙ্গেই বসবাস করছেন তিনি। তাঁর উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে- তিস্তাপাড়ের বৃত্তান্ত, মফস্বলি বৃত্তান্ত, সময় অসময়ের বৃত্তান্ত, আত্মীয় বৃত্তান্ত, শিল্পায়নের প্রতিবেদন, দাঙ্গার প্রতিবেদন, খরার প্রতিবেদন, যযাতি, তিস্তাপুরাণ, বরিশালের যোগেন মণ্ডল ইত্যাদি।

গল্পগ্রন্থের মধ্যে রয়েছে দেবেশ রায়ের ছোটগল্প (৬ খণ্ড), প্রবন্ধগ্রন্থের মধ্যে রবীন্দ্রনাথ ও তাঁর আদি গদ্য, সময় সমকাল, উপন্যাস নিয়ে, উপন্যাসের নতুন ধরনের খোঁজে, শিল্পের প্রত্যহে, উপনিবেশের সমাজ ও বাংলা সাংবাদিক গদ্য ইত্যাদি উল্লেখযোগ্য।

কবি রণজিৎ দাশ, সত্তর দশকের অন্যতম প্রধান একজন কবি। জন্ম ১৯৪৯ সালে, আসামের শিলচর শহরে। শৈশব-কৈশোর কেটেছে সেখানেই। ১৯৭১ সাল থেকে কলকাতাবাসী। পৈতৃক নিবাস ঢাকার বিক্রমপুরে। পেশায় ছিলেন সরকারি আমলা। চাকরিজীবন থেকে অবসরের পর তিনি এখন ফুলটাইম কবি।

বাংলা কবিতায় রণজিৎ দাশের সংযোজন বেশ মজবুতই বলা চলে। তিনি বেশিরভাগ কবিতায় গল্পচ্ছলে জীবনের অমোঘ জিজ্ঞাসাগুলোকে উন্মোচিত করেন, যেখানে শব্দ ও বাক্যবন্ধ খুবই সহজ মনে হবে, কিন্তু বিষয় ও ভাবের দিক থেকে এগুলো অনেক উচ্চমার্গীয়, দার্শনিক বোধসম্পন্ন।

প্রতি বছর ‘জেমকন সাহিত্য পুরস্কার’ প্রদান করে থাকে জেমকন গ্রুপ। শুরুতে এ পুরস্কারের নাম ছিল ‘কাগজ সাহিত্য পুরস্কার’। ২০০০ সাল থেকে দু’জন সাহিত্যিককে দুই ক্যাটাগরিতে এটি প্রদান করা হয়। এর মধ্যে একটি হলো প্রকাশিত বইয়ের জন্য ‘জেমকন সাহিত্য পুরস্কার’ এবং অন্যটি পাণ্ডুলিপির জন্য ‘জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার’।

ইতিমধ্যে যারা জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন তারা হলেন সৈয়দ শামসুল হক, নির্মলেন্দু গুণ, সেলিম আল দীন, সৈয়দ মনজুরুল ইসলাম, শহীদুল জহির, মামুন হুসাইন। অপরদিকে জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার প্রাপ্তদের মধ্যে রয়েছেন জাকির তালুকদার, সাদ কামালী, সালমা বানী, প্রশান্ত মৃধা, হামীম কামরুল হক, মাহবুব মোর্শেদ প্রমুখ।

দেবেশ রায় ও রণজিৎ দাশ ঢাকায় থাকবেন ২১ সেপ্টেম্বর পর্যন্ত।

বাংলাদেশ সময় ১৫৪০, সেপ্টেম্বর ১৩, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-09-13 06:12:02