ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

ডিকেন্সের অসমাপ্ত উপন্যাস অবলম্বনে সম্পূর্ণ নাটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১১
ডিকেন্সের অসমাপ্ত উপন্যাস অবলম্বনে সম্পূর্ণ নাটক

লন্ডন: ইংরেজি সাহিত্যের প্রথিতযশা ঔপন্যাসিক চার্লস ডিকেন্সের অসমাপ্ত উপন্যাস অবলম্বনে একটি সম্পূর্ণ নাটক নির্মাণের উদ্যোগ নিয়েছে বিবিসি।

ডিকেন্স ‘দ্য মিস্টারি অব এডুইন ড্রুড’ নামের উপন্যাসটি শেষ করে যেতে পারেননি।

তবে নিজেদের মতো করে একটি সমাপ্তি টেনে নাটক নির্মাণের উদ্যোগ নেওয়ায় বিবিসির ওপর খেপেছে এই ধ্রুপদী ঔপন্যাসিকের অনেক ভক্ত।

উপন্যাসের পটভূমি খুঁজতে ডিকেন্স সারা দুনিয়া চষে বেড়িয়েছেন। তার হাত দিয়েই সৃষ্টি হয়েছে  ‘গ্রেট এক্সপেক্টেশন’, ‘অলিভার টুইস্ট’, ‘হার্ড টাইমস’ এবং ‘ডেভিড কপারফিল্ডের’ মতো কালজয়ী উপন্যাস।

১৮৭০ সালের ৯ জুন মৃত্যুর আগে পর্যন্ত মনস্তাত্বিক শিহরণ কেন্দ্রীক উপন্যাস ‘দ্য মিস্টারি অব এডুইন ড্রুড’ অর্ধেক শেষ করে যেতে পেরেছেন ডিকেন্স।

এখন টিভি থ্রিলারের জন্য বেশ সুপরিচিত গোয়েনেথ হাফস ওই উপন্যাস অবলম্বনে দুই পর্বের নাটক নির্মাণের কঠিন দায়িত্বটি নিয়েছেন।

এর আগে তিনি ‘ফাইভ ডেজ’, ‘মিস অস্টেন রিগ্রেটস’ নামে দুটি থ্রিলারধর্মী নাটক পরিচালনা করে বেশ নাম কামিয়েছেন। আগামী বছর ডিকেন্সের দ্বিতীয় জন্মশতবার্ষিকীতে নাটকটি প্রচার করা হবে বলে টেলিগ্রাফের প্রতিবেদনে জানা গেছে।

 যৌন কামনায় আবিষ্ট গির্জার ধর্মীয় সঙ্গীতের প্রধান প্রশিক্ষক জন জ্যাসপারের করুণ বিয়োগান্তক কাহিনী নাটকটির মূল উপজীব্য। নাটকের মধ্যে রয়েছে যৌন উন্মাদনা, খুন আর আফিম আসক্তি। তবে পাশাপাশি একটি ছোট্ট শহরেকে ঘিরে দম ফাটানো হাসির দৃশ্যও রয়েছে প্রচুর।

বিবিসির দাবি, ১৪০ বছর আগের এই উপন্যাসের কাহিনী বর্তমানেও যথেষ্ট প্রাসঙ্গিক। দুই পর্বের নাটকটিতে মাদক, পটভূমি ও অন্ধকার জগৎ সম্পর্কে যে অন্তর্দৃষ্টি বিধৃত হয়েছে তা যেমন অদ্ভুত তেমনি অসস্তিকর ও সমসাময়িক।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।