ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বাংলা একাডেমীতে নজরুল বিয়ক বক্তৃতানুষ্ঠান

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১১
বাংলা একাডেমীতে নজরুল বিয়ক বক্তৃতানুষ্ঠান

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমী ২৫ আগস্ট সকালে একাডেমীর সেমিনার কক্ষে একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে বক্তৃতা প্রদান করেন অধ্যাপক রফিকুল ইসলাম।

স্বাগত ভাষণ দেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করেন বাংলা একাডেমীর সভাপতি জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী।

স্বাগত ভাষণে শামসুজ্জামান খান বলেন, বর্তমান প্রেক্ষাপটে নজরুল আবিষ্কৃত হচ্ছেন নতুনভাবে এবং দিনে দিনে তাঁর অসাধারণত্ব বহুকৌণিকভাবে উদ্ভাসিত হচ্ছে। বাংলা একাডেমী নজরুলের সমগ্র রচনার প্রামাণ্য পাঠ সবার কাছে পৌঁছে দিয়েছে। আগামী ডিসেম্বর মাসে নজরুলের ‘বিদ্রোহী’ কবিতার ৯০তম বার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমী তিনদিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করবে এবং উত্তরাধিকার সাহিত্যপত্রের বিশেষ নজরুল সংখ্যা প্রকাশ করবে।

অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, নজরুল ইতিহাস ও সময়সচেতন মানুষ ছিলেন যার প্রভাব তাঁর লেখায় স্পষ্টভাবে পাওয়া যায়। বিশ শতকের ভারতীয় ও বিশ্বপ্রেক্ষাপটে বিচার করলেই নজরুল এক মহত্তম পুরুষ। সে সময় বিশ্বব্যাপী সাম্রাজ্যবাদ বিরোধী যে নতুন জাগরণ শুরু হয় নজরুল তার সার্থক চেতনা-বাদক। তুরস্কে কামাল পাশার নেতৃত্বে প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা, রাশিয়ায় সমাজতান্ত্রিক বিপ্লব আর ভারতবর্ষে ব্রিটিশবিরোধী আন্দোলনের তরঙ্গকে নজরুল তাঁর সাহিত্যে বিপুলভাবে ধারণ করেছেন। সেই সময়ে ধর্মান্ধ মুসলমানদের তিনি পুনর্জাগরণের ডাক দিয়েছেন এবং এক্ষেত্রে তাঁর ভূমিকা একজন বলিষ্ঠ নেতার মতোই।

তিনি বলেন, নজরুলের যথার্থ মূল্যায়ন আমরা করতে ব্যর্থ হয়েছি কিন্তু ব্রিটিশ সাম্রাজ্যবাদী সরকার নজরুলকে চিনতে ভুল করেনি। তাই তাঁকে জেলে যেতে হয়েছে, তাঁর বই হয়েছে নিষিদ্ধ। তিনি আরও বলেন, অসাম্প্রদায়িক সমাজ ও রাষ্ট্র গঠনের স্বপ্ন দেখেছিলেন নজরুল যা আজও আমাদের অধরা। নজরুলের সে স্বপ্নকে আমাদের বাস্তবে রূপ দিতে হবে।
সভাপতির বক্তব্যে জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী বলেন, নজরুলের রচনায় বিদেশি ভাষায় ব্যাপক অনুবাদ করা প্রয়োজন। আন্তর্জাকিত অঙ্গনে নজরুলের কালজয়ী রচনার বিভিন্ন ভাষাভাষী পাঠকের কাছে উপস্থাপনের উদ্যোগ নিতে হবে। নজরুলের চেতনালোক নির্মিত হয়েছে মনুষ্যত্ব সাধনার উপর ভিত্তি করে। মানুষের চেয়ে আর কিছুকে তিনি বড় করে দেখেননি।

বাংলাদেশ সময় ১০৩০, আগস্ট ২৬, ২০১১





বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।