ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

দু’টি ছোটকাগজ

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১১
দু’টি ছোটকাগজ

সাহিত্যের পালা বদল সব সময়ই ঘটে তরুণদের হাত দিয়ে। আর এ পালাবদলে নানা পরীক্ষা নিরীক্ষার মধ্য দিয়ে সাহিত্যের গতিকে সচল রাখতে বড় ভূমিকা পালন করে বিভিন্ন ছোটকাগজ।

সম্প্রতি প্রকাশিত হয়েছে এমনই দুটি ছোটকাগজ ‘সম্প্রীতি’ ও ‘সতীর্থ’।

সম্প্রীতি

বিভিন্ন কবি-সাহিত্যিকদের জীবনী বা স্মৃতিকথার প্রতি পাঠকদের রয়েছে আলাদা এক আকর্ষণ। স্মৃতিকথায় লেখক নিজেই নিজের কথা লেখেন। নিজেই কাহিনীকার, নিজেই চরিত্র এবং নিজেই ওই চরিত্রের সমালোচক।

স্মৃতিকথা হতে পারে বহু বৈচিত্র্যপূর্ণ। সেখানে থাকে জীবনের বিচিত্র অভিজ্ঞতার কথা, শৈশব, তারুণ্য, যৌবনের কথা। যে ভৌগোলিক পরিবেশে লেখক বেড়ে ওঠেন, যাদের সান্নিধ্যে তিনি সময়কে অতিবাহিত করেন, যে কুসুমাস্তীর্ণ বা কণ্টকাকীর্ণ পথ তিনি অতিক্রম করে এসেছেন থাকে সেসব কথাও। থাকে জীবনের পাপ-পুণ্য বোধের কথা, প্রেম-অপ্রেম, আশা-হতাশা, স্বপ্ন এবং স্বপ্নভঙ্গের ইতিবৃত্ত। স্মৃতিকথাও কখনও ইতিহাসেরর অংশ হয়ে ওঠে। অর্থাৎ এর মাধ্যমে লেখকের সমকালীন যুগমানসের চিত্রও পাওয়া যায়। গল্পের মতো স্মৃতিকথা কখনও কখনও শিল্পের আঙ্গিকসমূহকে আত্মসাত করতে সক্ষম হয়।

কিন্তু এই স্মৃতিকথা যদি হয় তরুণ লেখকদের তাহলে কেমন হয়? সম্প্রতি ছোটকাগজ ‘সম্প্রীতি’ করেছে ‘তরুণদের স্মৃতিকথা সংখ্যা’। এখানে লিখেছেন বিভিন্ন তরুণ কবি ও কথাসাহিত্যিকরা।

লেখকদের মধ্যে রয়েছেন-  অঞ্জন আচার্য, আসমার ওসমান, ওবায়েদ আকাশ, জাকির তালুকদার, জুনান নাশিত, জুলফিকার শাহাদাৎ, নভেরা হোসেন, নূর কামরুন নাহার, পলাশ মজুমদার, পান্থ রহমান রেজা, পাপড়ি রহমান, পিয়াস মজিদ, মনিস রফিক, মামুন রশীদ, মাহবুব মোর্শেদ, মোহাম্মদ আরিফুজ্জামান, রাফিক হারিরি, রুবাইয়াৎ আহমেদ, শাহান সাহাবুদ্দিন, সরসিজ আলীম, সোহরাব সুমন, স্বীকৃতি প্রসাদ বড়ুয়া, হামীম কামরুল হক।

সম্প্রীতি, সস্পদক- স্বকৃত নোমান, প্রচ্ছদ : শিবু কুমার শীল, প্রকাশকাল : জুন ২০১১, মূল্য : ৫০ টাকা।

সতীর্থ
Book‘সতীর্থ’ বিশ্বাস করে আবহমান বাঙালিয়ানায়, বসত করে বাঙলা ভাষায়। তাইতো সে পেরিয়ে চলে রাষ্ট্রসীমানা; কাঁটাতার। সুনীলে ওড়ার ইকারুশ অভিলাস তবু শেষ হওয়া পথটিকেই প্রসারিত করে। বাঙলার কাগজ, বাংলা ভাষার কাগজ ‘সতীর্থ’-এ স্বভাবতই সম্মিলন ঘটেছে বাঙলা ভাষাবিশ্বের লিখিয়েদের। ’-- সম্পাদকীয়তে এমন ঘোষণার মধ্য দিয়েই যাত্রা করে শিমন রায়হান সম্পাদিত ছোটকাগজ ‘সতীর্থ’।

বর্তমান সংখ্যাটিতে সাহিত্য, দর্শন ও চলচ্চিত্র বিষয়ে প্রবন্ধ লিখেছেন সরিফা সালোয়া ডিনা, সুস্মিতা চক্রবর্তী, সিদ্ধার্থ শংকর জোয়ার্দ্দার এবং মোস্তফা জামান তোফা। গল্প লিখেছেন হাসান অরিন্দম, অর্ক চট্টোপাধ্যায় ও মোজাফ্ফর হোসেন।

কবিতা লিখেছেন সুব্রত অগাস্টিন গোমেজ, রিষিণ পরিমল, মুজিব মেহদী, রহমান হেনরী, টোকন ঠাকুর, ইন্দ্রনীল ঘোষ, তুহিন দাস, পিয়াস মজিদ, অভিষেক মুখোপাধ্যায়, রঙ্গীত মিত্র, নির্লিপ্ত নয়ন, অরবিন্দ চক্রবর্তী, শুভ্রনীল সাগর, শিমন রায়নসহ প্রায় ৪২ জন কবি।

সংখ্যাটিতে পাঠকরা পাবেন দুই বাংলার তরুণ কবিদের বিভিন্ন কবিতা পাঠের স্বাদ।

সতীর্থ, সম্পাদক : শিমন রায়হান, প্রচ্ছদ : শ্রীদর্শিনী চক্রবর্তী, প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১১, মূল্য : ৫০ টাকা।

বাংলাদেশ সময় ১৫৩৩,  আগস্ট ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।