ঢাকা, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন ২০২২, ২৬ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

ইতিহাসবিদ দীপেশ চক্রবর্তীর সঙ্গে আড্ডার আয়োজন

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৬
ইতিহাসবিদ দীপেশ চক্রবর্তীর সঙ্গে আড্ডার আয়োজন

প্রভিন্সিয়ালাইজিং ইউরোপ ও অন্যান্য প্রসঙ্গে প্রখ্যাত ইতিহাসবিদ ও তাত্ত্বিক দীপেশ চক্রবর্তীর সঙ্গে আড্ডার আয়োজন করেছে বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্র (সিবিএস)।

ঢাকা: প্রভিন্সিয়ালাইজিং ইউরোপ ও অন্যান্য প্রসঙ্গে প্রখ্যাত ইতিহাসবিদ ও তাত্ত্বিক দীপেশ চক্রবর্তীর সঙ্গে আড্ডার আয়োজন করেছে বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্র (সিবিএস)।

দীপেশ চক্রবর্তী মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়ার ভাষা ও সভ্যতা অধ্যয়নের লরেন্স এ কিপ্টন ডিস্টিংগুইস্ট সার্ভিস ইতিহাসের অধ্যাপক।

উপনিবেশ, ঔপনিবেশিকতা, উপনিবেশবাদ, ইতিহাস ও ইতিহাস চর্চার তত্ত্ব, মানবকেন্দ্রিক সভ্যতার সংকট, জলবায়ুর রাজনৈতিক ইতিহাস ও ভবিষ্যত, জাতীয়তাবাদ, বাংলা অঞ্চলের সামাজিক ইতিহাস- এরকম আরও অনেক বিষয়েই দীপেশ চক্রবর্তীর গুরুত্বপূর্ণ তাত্ত্বিক অবদান রয়েছে।

এসব বিষয়ে আগ্রহী পাঠক, গবেষক, লেখকেরা দীপেশ চক্রবর্তীর সাথে আলাপ করবেন এই আড্ডায়। আড্ডার শিরোনাম ‘প্রভিন্সিয়ালাইজিং ইউরোপ’ হলেও দীপেশ চক্রবর্তী তার অন্যান্য বই এবং ইতিহাস চর্চার নানা প্রসঙ্গে খোলামেলা আলাপ করবেন।

আগ্রহী পাঠক, গবেষক, লেখকেরা সমাজবিজ্ঞানী দীপেশ চক্রবর্তীর যেকোন লেখা ও কাজ সম্পর্কে প্রশ্ন করতে পারবেন।

আড্ডায় সভাপ্রধানের দায়িত্ব পালন করবেন আরেক প্রখ্যাত ইতিহাসবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক, বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্রের উপদেষ্টা আহমেদ কামাল।

শনিবার (১০ ডিসেম্বর) বিকেল সাড়ে ৩টায় বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ আড্ডা।

সমাজের গণতান্ত্রিক বিকাশের প্রয়োজনে সমাজ-ইতিহাস সম্পর্কে গভীর ও ব্যাপক পর্যালোচনায় মনযোগী সমাজ গবেষণার প্রতিষ্ঠান বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্র (সিবিএস)।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৬
পিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa