ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

সেলিম আল দীন জন্মোৎসব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১১
সেলিম আল দীন জন্মোৎসব

‘তোমার সম্মুখে অনন্ত মুক্তির অনিমেষ ছায়াপথ’ প্রতিপাদ্য সামনে রেখে নাট্যাচার্য সেলিম আল দীনের ৬২তম জন্মোৎসব উপলক্ষে শিল্পকলা একাডেমীতে ১৮ ও ১৯ আগস্ট দুই দিনের উৎসব কর্মসূচির আয়োজন করা হয়েছে।

এ উপলক্ষে শিল্পকলা একাডেমীতে ১৬ আগস্ট সকাল ১১টায় সেলিম আল দীন জন্মোৎসব উদযাপন পর্ষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত কর্মসূচি জানানো হয়।



এসময় উৎসব আহ্বায়ক নাসির উদ্দিন ইউসুফ, সদস্য সচিব জাহিদ রিপন ও শিল্পকলা একাডেমীর নাট্যকলা বিভাগের পরিচালক সারা আরা মাহমুদ সাংবাদিকদের উদ্দেশে কথা বলেন।

তারা বলেন, ‘সেলিম আল দীন সমগ্র পৃথিবীতে সেই বিরল শিল্পীদের অন্যতম যাদের শিল্পকর্মে উঠে এসেছে সমগ্রতা নিয়ে নিজস্ব জনপদ, ইতিহাস, ঐতিহ্য আর পুরাণ। উপনিবেশ-উত্তরকালে উপনিবেশের অবলেশমুক্ত বাঙালির নিজস্ব আধুনিক নাট্যধারা নির্মাণে তিনি আজীবন ব্রতী ছিলেন। তাঁর কর্ম এখন এগিয়ে নিতে হবে নতুন প্রজন্মকে। ’

বক্তারা জানান, শিল্পকলা একাডেমীর সহযোগিতায় দুই দিনের এ উৎসব শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হলে একযোগে চলবে। এতে অংশ নিবে ঢাকা থিয়েটার, স্বপ্নদল, বাংলাদেশ গ্রাম থিয়েটার ও দ্যাশবাংলা থিয়েটার।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, উৎসবের প্রথম দিন সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেলিম আল দীনের সমাধিতে ফুল দিয়ে শদ্ধা নিবেদনের মধ্য দিয়ে উৎসব শুরু হবে। সন্ধ্যায় উৎসবের অনুষ্ঠানিক উদ্বোধন করবেন ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের সভাপতি রামেন্দু মজুমদার। তার সঙ্গে থাকবেন শিল্পকলা একাডেমীর মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতি লিয়াকত আলী লাকী।

উদ্বোধনী অনুষ্ঠানে নাট্যাচার্য সেলিম আল দীনকে নিবেদিত ‘মঙ্গলপ্রদীপে পূজিব তোমারে, নাট্যগুরু সেলিম আল দীন’ শিরোনামে সঙ্গীত ও কোরিওগ্রাফি পরিবেশন করবে স্বপ্নদল। এরপর জাতীয় নাট্যশালায় ঢাকা থিয়েটার ‘নিমজ্জন’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে স্বপ্নদল ‘ফেস্টুনে লেখা স্মৃতি’ এবং স্টুডিও থিয়েটার হলে বাংলাদেশ শিল্পকলা একাডেমী ‘পুত্র’ নাট্যপ্রযোজনার প্রদর্শনী করবে।
    
উৎসবের সমাপনী দিন ১৯ আগস্ট শুক্রবার বিকাল সাড়ে তিনটায় সেমিনার কক্ষে সেলিম আল দীন স্মারক বক্তৃতা ও মুক্ত আলোচনা অনুষ্ঠিত হবে। এতে মূলবক্তব্য উপস্থাপন করবেন মফিদুল হক। সন্ধ্যা সড়ে সাতটায় জাতীয় নাট্যশালায় ঢাকা থিয়েটারের ‘ধাবমান’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে স্বপ্নদলের ‘হরগজ’ ও স্টুডিও থিয়েটার হলে দ্যাশবাংলা থিয়েটারের ‘জুলান’ নাট্যপ্রযোজনার প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এছাড়া উৎসবের দু’দিনই বাবুল বিশ্বাস সংগৃহীত বিভিন্ন নাট্য দলের মঞ্চায়িত সেলিম আল দীনের  নাট্যপ্রযোজনাসমূহের মঞ্চপরিকল্পনার প্রতিকৃতি, পোস্টার, আলোকচিত্র প্রভৃতির প্রদর্শনী চলবে।
    
এবারের উৎসবটি সম্প্রতি প্রয়াত মহান শিল্পী তারেক মাসুদ ও মিশুক মুনীর-এর স্মৃতির উদ্দেশে নিবেদন করা হয়েছে বলে জানান উৎসব উদযাপন পর্ষদ।

বাংলাদেশ সময় : ১৭০৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।