ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

শিল্প-সাহিত্য

দৃষ্টিহীনদের জন্য চিত্র প্রদর্শনী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
দৃষ্টিহীনদের জন্য চিত্র প্রদর্শনী

যারা চোখে দেখতে পান না, সুন্দর এ জগৎ তাদের কাছে কেবলই এক অন্ধকারের নাম। কিন্তু না, পুরনো সে সংজ্ঞা এখন আর ততোটা খাটে না।

যারা চোখে দেখতে পান না, সুন্দর এ জগৎ তাদের কাছে কেবলই এক অন্ধকারের নাম। কিন্তু না, পুরনো সে সংজ্ঞা এখন আর ততোটা খাটে না।

তাদের সামনেও এখন খুলে যাচ্ছে আশার দুয়ার। তারই প্রমাণ দিচ্ছে রাশিয়ার রাজধানী মস্কোর পুশকিন মিউজিয়াম অব ফাইন আর্টস।  

সেখানে সম্প্রতি দৃষ্টিহীন ও দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য শুরু হয়েছে এক অভিনব চিত্র প্রদর্শনী। ‘টু ভিজুয়ালাইজ দ্য ইনভিজিবল’ নামে এই চিত্র প্রদর্শনীতে প্রদর্শিত হচ্ছে পশ্চিম ইউরোপীয় ৬টি মাস্টারপিস চিত্রকর্মের টেকটাইল রেপ্লিকা। দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ হাতের স্পর্শের মাধ্যমে এসব কালজয়ী চিত্রকর্মের নান্দনিক সৌন্দর্য উপভোগের সুযোগ পাবেন।

ফরাসী নাগরিক ভ্যালেন্তিন হাউয়ের জন্মবার্ষিকীকে সামনে রেখেই আয়োজন করা হয়েছে এই ব্যতিক্রমী প্রদর্শনীর। ভ্যালেন্তিন হাউয়ে ১৭৮৪ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে ‘দ্য রয়্যাল ইনস্টিটিউশন ফর দ্য ইয়াং ব্লাইন্ড’ নামে দৃষ্টিহীনদের জন্য প্রতিষ্ঠা করেছিলেন বিশেষায়িত এক স্কুল।
 
পুশকিন মিউজিয়াম রাশিয়ার বৃহত্তম ব্যাংকিং সংস্থা সেবারব্যাংক’র সঙ্গে যৌথভাবে অয়োজন করেছে এই প্রদর্শনীর।
 
যেসব মাস্টারপিস চিত্রকর্ম থাকছে এই প্রদর্শনীতে, সেগুলোর মধ্যে রয়েছে সান্দ্রো বত্তিচেল্লির ‘আন্নানসিয়েশন’, লুকাস ক্রানাখ দ্য এল্ডারের ‘দ্য ভার্জিন উইথ যেশাস’, জঁ-বাতিস্তে সিমেয়ঁ শারদাঁ’র ‘দ্য স্টিল লাইফ উইথ আট্রিবিউটস অব আর্ট’, অঁরি রুশোর ‘জাগুয়ার অ্যাটাকিং আ হর্স, পল গগাঁর ‘আর ইয়্যু জেলাস?’ এবং পাবলো পিকাসোর ‘ওল্ড জিউ উইথ আ বয়’।
তাস ডট কম ‘Moscow museum holding arts exhibition for visually impaired, sightless people’ শিরোনামে এ সংক্রান্ত প্রতিবেদনে জানিয়েছে, প্রদর্শনীটি চলবে আগামী ফেব্রুয়ারি পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০৯৩৪ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
জেএম/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa